নিজস্ব প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২৪

প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টার মধ্যে দায়িত্ব বণ্টন

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগ পাওয়া ছয়জনের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়েছে। পুরোনো উপদেষ্টাদের সঙ্গে এবার নতুন করে যুক্ত হয়েছেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী। তাকে নিয়ে উপদেষ্টার সংখ্যা দাঁড়াল ৭। গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সইয়ে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়। গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক গেজেটের মাধ্যমে তাদের দায়িত্ব বণ্টন করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে নিম্নলিখিত ছয়জনকে প্রধানমন্ত্রী উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়। ছয় উপদেষ্টা হলেন ড. মসিউর রহমান, তৌফিক-ই-ইলাহী চৌধুরী, ড. গওহর রিজভী, সালমান এফ রহমান, ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

সরকারি গেজেট অনুযায়ী প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা হয়েছেন ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, উপদেষ্টা পদে অধিষ্ঠিত থাকাকালে তারা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতাদি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব আহমেদ ওয়াজেদ জয়কে প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকির সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। তিনি আগের মতোই প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close