নাজমুল সাঈদ সোহেল, চকরিয়া (কক্সবাজার)

  ১৭ জানুয়ারি, ২০২৪

প্রাণ-প্রকৃতি

ডুলাহাজারার পার্কে অতিথি পাখির কিচিরমিচির

কক্সবাজারের চকরিয়া

শীত বাড়ার সঙ্গে সঙ্গে এবারও প্রতি বছরের মতো প্রাকৃতিক অপরূপ লীলাভূমি কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অতিথি পাখির আগমন ঘটেছে। হাজারো অতিথি পাখির কলরবে মুখরিত হয়ে উঠেছে সাফারি পার্ক। কক্সবাজার সদর থেকে ৫০ কিলোমিটার উত্তরে এবং চকরিয়া উপজেলা চত্বর থেকে ১০ কিলোমিটার দক্ষিণে এ পার্কটির অবস্থান। প্রতি বছরে শীতের শুরুতে হিমালয়ের উত্তরে শীত নামতে শুরু করার ফলে উত্তরের শীতপ্রধান অঞ্চল সাইবেরিয়া, মঙ্গোলিয়া, নেপাল, চীনের জিনজিয়াং ও ভারত থেকে পাখিরা উষ্ণতার খোঁজে পাড়ি জমায় বিভিন্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে। এ সময় দক্ষিণ এশিয়ার নাতিশীতোষ্ণ অঞ্চল বাংলাদেশে হাজারো অতিথি পাখির আগমন ঘটে।

বাংলাদেশের যেসব এলাকায় অতিথি পাখি আসে, তার মধ্যে চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক অন্যতম। অতিথি পাখির কিচিরমিচির কলতানে মুখর হয়ে উঠেছে প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। পার্কের অভ্যন্তরে রয়েছে দৃষ্টিনন্দন দুটি লেক। এই লেককে ঘিরে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বিগত বছরের মতো এবারও অতিথি পাখির আগমন ঘটেছে সাফারি পার্কে। এসব পাখির কিচিরমিচির কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। মুগ্ধ হচ্ছে দূরদূরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকরা।

পাখি দেখে তারা খুশি। পার্কে আসা দর্শনার্থী তাসমিয়া সাঈদের কাছে জানতে চাই কেমন উপভোগ করছেন অসংখ্য পাখির কলতান? প্রতিদিনের সংবাদকে তিনি বলেন, পাকপাখালী দেশের রত্ন, আমাদের সবার উচিত তাদের নেওয়া যত্ন! সত্যি অসাধারণ প্রকৃতির লীলাভূমি এই পার্কটিতে পাখির কিচিরমিচির কলতানে আমাকে মুগ্ধ করেছে। পাখি আর প্রকৃতির সঙ্গে যে প্রেম, কাছ থেকে না দেখলে বুঝতেই পারতাম না। পার্কে অবস্থানরত প্রাণীদের মধ্যে লেকের অতিথি পাখিদের কিচিরমিচির শব্দটাই আমাদের কাছে বেশি ভালো লেগেছে। এ পাখিদের যাতে কেউ বিরক্ত বা ক্ষতি না করে, এজন্য পার্কের স্টাফসহ কর্মরত ট্যুরিস্ট পুলিশ নিরাপত্তা দিয়ে যাচ্ছেন।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মাজহারুল ইসলাম জানান, প্রতি বছর যখন শীত বেশি পড়ে তখন পার্কে অতিথি পাখির আগমন ঘটে। অতিথি পাখিরা এখানে পার্কের লেকে বিশ্রাম নিয়ে শীত শেষ না হওয়া পর্যন্ত অবস্থান করে। প্রতি বছর শীতের সময় পার্কের লেকগুলোতে অতিথি পাখির আগমন ঘটে। বিভিন্ন দেশ থেকে আগত এসব হাঁস জাতির পাখিদের মধ্যে রয়েছে- সরালি, পচর্ড, ফ্লাইফেচার, গার্গেনি, ছোট জিরিয়া, পান্তামুখী, পাতারি, মুরগ্যাধি, কোম্মডাক, পাতারি হাঁস, জলকুক্কুট, খয়রা, মানিকজোড়, কলাই, ছোট নগ, জলপিপি, নাকতা, খঞ্জনা, চিতাটুপি, বামুনিয়া হাঁস, লাল গুড়গুটি, নর্দানপিনটেল, কাস্তেচাড়া ও কামপাখি রয়েছে। এ ছাড়া প্রভৃতি পাখিও মাঝেমধ্যে দেখা মেলে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close