রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০২৪

রৌমারী স্থলবন্দরে প্রাণচাঞ্চল্য

সাড়ে ৬ মাস পর রৌমারীর চরনতুনবন্দর স্থলবন্দর দিয়ে পাথর আমদানি শুরু হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় ভারতের আসাম প্রদেশের হাটশিংগিমারী জেলার অন্তর্গত মানকারচর থানার শাহপাড়া বিএসএফের গেট দিয়ে পাথর আমদানি শুরু হয়। ঐতিহাসিক তুড়া রোডে সারিবদ্ধভাবে পাথর বোঝাই ট্রাক আসে। এসব পাথর বোঝাই ট্রাক আসায় স্বস্তি ফিরে পায় প্রায় ৫ হাজার শ্রমিক। পাশাপাশি ব্যবসায়ীরাও তাদের লোকসানের হাত থেকে রেহাই পেলেন। দীর্ঘদিন পর প্রাণ ফিরে পেলো চরনতুনবন্দর স্থলবন্দরটি।

দীর্ঘদিন স্থলবন্দরে আমদানি বন্ধ থাকায় প্রায় ৫ হাজার শ্রমিক বেকার জীবন যাপন করছিলেন। এনিয়ে উভয় দেশের পাথর ব্যবসায়ীদের মাঝে দফায় দফায় বৈঠক হলেও কোনো সুরাহা সচল হলো চর নতুনবন্দর স্থলবন্দর। চর নতুনবন্দর স্থলবন্দর কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মামুন মিয়া বলেন, ২০২৩ সালের ২৬ জুন স্থলবন্দরে আমদানি বন্ধ হয়ে যায়। স্থলবন্দরের একাধিক ব্যবসায়ী জানান, ডলার সংকট, ভারতের ওই এলাকার যোগাযোগ ব্যবস্থার নাজুক দশা, ব্যবসায়ীদের অন্তদ্বন্দ্ব, রাস্তায় চাঁদা আদায় ও পাথরের দাম বৃদ্ধিসহ নানা সমস্যায় ভারতের পক্ষ থেকে পাথর দেওয়া বন্ধ রাখে। বাংলাদেশের পাথর ব্যবসায়ীদের পক্ষ থেকে যোগাযোগ রাখা হয়। উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় যোগাযোগ করা হলেও কোনো সিদ্ধান্ত নিতে পারেননি তারা। পরে ২০২৩ সালের ২৭ অক্টোবর ভারতের পাথর ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি চালুর বিষয়ে বাংলাদেশে আসেন। উভয় দেশের ব্যবসায়ীরা দুদিনব্যাপী বৈঠক করে এক সমঝোতায় উপনীত হন। এদিকে স্থলবন্দরে সাড়ে ৬ মাস আমদানি বন্ধ থাকায় বন্দরের সব কার্যক্রম স্থবির হয়ে পড়ে। বন্দরে পাথর ব্যবসায়ীসহ পাথর ভাঙার কাজে নিয়োজিত প্রায় ৫ হাজার নারী ও পুরুষ শ্রমিক বেকার হয়ে পড়ে।

শ্রমিক আনোয়ারা খাতুন বলেন, আজকে ভারত থেকে পাথর নামায় আমরা খুবই খুশি। কাজ করে দিন শেষে ৩০০ থেকে ৪০০ টাকা পাব। ওই টাকা দিয়ে চাল, ডাল, শাকসবজি কিনব ও বাচ্চাদের পড়ালেখার খরচ করব।

শ্রমিক রেজাউল ইসলাম বলেন, স্থলবন্দরে পাথর আসায় আমরা অনেক খুশি। আমাদের আর বেকার থাকতে হবে না। আজ থেকে কষ্ট করতে হবে না।

লোড-আনলোড শ্রমিক লীগ সংগঠনের সাধারণ সম্পাদক আবদুর সবুর ফক্কু বলেন, দীর্ঘদিন পাথর আমদানি বন্ধ ছিল। আজকে আমদানি শুরু হওয়ায় খেটে খাওয়া মানুষ ও পাথর ব্যবসায়ীরা স্বস্তিতে রয়েছে। পাথর আমদানি শুরু হওয়ায় উভয় দেশে প্রশাসনিক ও স্থানীয় নেতাদের ধন্যবাদ জানাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close