প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২৪

আদানি গ্রুপের চমক অত্যাধুনিক ড্রোন

মাঝারি উচ্চতায় দীর্ঘ সময় উড়তে সক্ষম অত্যাধুনিক সামরিক ড্রোন দৃষ্টি-১০ ‘স্টারলাইনার’ প্রকাশ্যে আনলো ভারতের আদানি গ্রুপ। গত বুধবার ভারতে তৈরি প্রথম এই ড্রোনটির উদ্বোধন করেন দেশটির নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার।

দৃষ্টি ১০ স্টারলাইনার ড্রোনটি উন্নত বুদ্ধিমত্তা, নজরদারি এবং পুনঃনিরীক্ষণ প্ল্যাটফর্ম প্রদান করবে। এটি আকাশে ৩৬ ঘণ্টা টানা কাজ করবে। এটি ৪৫০ কেজি ওজন বহন করতে সক্ষম হবে ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, অত্যাধুনিক, উচ্চণ্ডসহনশীল, যুদ্ধে ব্যবহারযোগ্য ও দেশে তৈরি উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ভারতের কৌশলগত উন্নয়ন এবং প্রযুক্তিগত অগ্রগতির দিক থেকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি ভালো ও প্রতিকূল আবহাওয়ায় সামরিক কাজে ব্যবহার যোগ্য, আকাশপথে উড়তে পারে ভিন্নভিন্ন পথে।

অ্যাডমিরাল আর হরি কুমার বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা এবং আইএসআর প্রযুক্তি ও সামুদ্রিক আধিপত্যে স্বনির্ভরতার জন্য ভারতের একটি রূপান্তরমূলক পদক্ষেপ। যা ভারতের সামরিক মর্যাদায় আরো এগিয়ে নেবে। তিনি বলেন, দৃষ্টি-১০ যুক্তকরণ আমাদের নৌ অভিযানে সক্ষমতাকে বাড়িয়ে তুলবে এবং নিরন্তর সামুদ্রিক নজরদারির প্রস্তুতিকে আরও শক্তিশালী করবে।

এদিন হায়দ্রাবাদের আদানি অ্যারোস্পেস পার্কে দৃষ্টি-১০ ড্রোনের উদ্বোধনী অনুষ্ঠান হয়। ভারতের প্রতিরক্ষা ও নিরাপত্তায় আত্মনির্ভরশীলতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close