reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০২৪

অশ্বিনকে স্পিনের ‘মাস্টার’ আখ্যা দিলেন পন্টিং

ছবি : সংগৃহীত

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের সর্বশেষ ম্যাচে ধর্মশালায় আজ মাঠে নেমেছে ভারত ও ইংল্যান্ড। এই ম্যাচ দিয়েই অসাধারণ এক কীর্তি গড়েন ভারতীয় তারকার স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ইংলিশদের বিপক্ষে আজ ম্যাচ দিয়ে ক্যারিয়ারের শততম টেস্ট খেলতে নামেন অশ্বিন। অনেক ক্রিকেটারের জন্য আকাঙ্ক্ষার এক জায়গা হয়ে থাকে এই অর্জন। ভারতীয় স্পিনার তা করে দেখালেন। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংয়ের ভূয়সী প্রশংসা পেলেন অশ্বিন। পন্টিং খুব কাছ থেকে এই স্পিনারকে খেয়াল করেছেন।

মাত্র ১৪তম ভারতীয় ক্রিকেটার হিসেবে ১০০তম টেস্ট খেলতে নেমেছেন অশ্বিন। ইতোমধ্যে চলমান সিরিজে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে নিয়েছেন। ছাড়িয়ে গেছেন অনিল কুম্বলেকে, যিনি ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট-শিকারি ছিলেন। পাশাপাশি সবচেয়ে ৫ উইকেট নেওয়ার অর্জনেও এখন অশ্বিন এগিয়ে।

দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ পন্টিং। সেখানে অশ্বিনকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করেছেন তিনি। সাবেক এই অধিনায়কের মন্তব্য, যেকোনো কন্ডিশনে স্পিনের ‘মাস্টার’ তিনি।

অশ্বিন সম্পর্কে পন্টিং আরও বলেন, সে একজন অবিশ্বাস্য ক্রিকেটার, এ নিয়ে কোনো সন্দেহ নেই। দিল্লিতে থাকাকালীন আমি দুই-এক বছর তাঁর কোচ হওয়ার সুযোগ পেয়েছিলাম। তাঁর সাথে কাজ করে বেশ ভালো লেগেছে। খেলা নিয়ে তাঁর অনেক তত্ত্ব ও দর্শন রয়েছে, যেটা আমি খুব পছন্দ করি। সে সবসময় কিছু জিনিস নিজের মতো কিছুটা ব্যতিক্রমভাবে করতে চায়। তবুও সে বোলার হিসেবে সবসময় উন্নতির জায়গা খোঁজে।

অশ্বিন সবসময় নতুন কিছু চেষ্টা করতে থাকে। তাঁর বোলিংয়ে হালকা পরিবর্তন বা কিছুটা অন্যরকম গ্রিপ অথবা ডেলিভারি করার ক্ষেত্রে আলাদা চেষ্টা- এমন নানা কিছুর সম্মিলন ঘটতে থাকে। যা এই স্পিনারের মাথা ও হাতের কাজে- একীভূত হয়ে কাজ করে।

ধর্মশালায়, আজ সিরিজের শেষ ম্যাচে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। ইতোমধ্যে প্রথম চার ম্যাচে ৩-১ এ এগিয়ে থেকে সিরিজ নিশ্চিত করেছে রোহিত শর্মার ভারত।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,ক্রিকেট,স্পিন,বোলিং,পন্টিং
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close