reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২৪

খেপুপাড়া থেকে ‘ঘূর্ণিঝড়’ রেমাল ৪৪০ কি.মি দূরে 

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বাংলাদেশের উপকূলীয় এলাকা খেপুপাড়া থেকে ৪৪০ কিলোমিটার দূরে অবস্থান অবস্থান করছে। গভীর নিম্নচাপটি আজ শনিবার (২৫ মে) রাতেই ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) তাদের সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, গত ৬ ঘণ্টায় গভীর নিম্নচাপটি ১৭ কি.মি গতিতে আরও উত্তরপূর্ব দিকে সরে গেছে এবং বর্তমানে ওই একই স্থানে অবস্থান করছে।

যেটির বর্তমান অবস্থান বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে, ভারতের পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে এবং পশ্চিমবঙ্গের ক্যানিং থেকে ৪৮০ কিলোমিটার দূরে।

গতকাল শুক্রবার এক বুলেটিনে ভারতের আবহাওয়া বিভাগ বলেছিল, রোববার ২৬ মে রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং ভারতের সাগরদ্বীপের মাঝামাঝি স্থান দিয়ে অতিক্রম করবে ঘূর্ণিঝড় রেমাল। সে সময় ঝড়টির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত।

রাত থেকেই পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা, আসছে মহাবিপদ সংকেত এদিকে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সম্ভাব্য ঘূর্ণিঝড় পরিস্থিতিতে আজ রাত থেকেই মহাবিপদ সংকেত দেখানো হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বাস্তবায়ন বোর্ডের জরুরি সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মহিববুর রহমান বলেন, এখন ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত রয়েছে। আগামী ১ থেকে ২ ঘণ্টার মধ্যে সংকেত ৩-এ চলে যাবে। সন্ধ্যা নাগাদ এটা ৪-এর ওপরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস পর্যালোচনা করে আমরা ঝড়ের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছি।

তিনি বলেন, বাংলাদেশের আবহাওয়া অফিস, ভারতের আবহাওয়া অফিস, চীনের আবহাওয়া অফিস, জাপানের আবহাওয়া অফিস এবং পৃথিবীর অন্যান্য দেশের আবহাওয়া অফিসের সাথে সমন্বয় রেখে আমরা যেটা পরিষ্কার বুঝতে পারছি আমাদের ঘূর্ণিঝড়টি আসন্ন। আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি।

সূত্র: আইএমডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close