reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০২৪

মার্কিন বিমানবাহী রণতরীতে ফের হুতির ক্ষেপণাস্ত্র হামলা

ছবি : সংগৃহীত

লোহিত সাগরে মোতায়েন মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এ ছাড়া আরব সাগরে ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর নামে একটি জাহাজেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। খবর: আল জাজিরা।

যদিও কখন এই হামলা চালানো হয়েছে তা জানায়নি। তবে রণতরী ও জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করেছে হুতি। এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর জাহাজে একটি ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হেনেছে। রণতরী আইজেনহাওয়ারের বিরুদ্ধে অভিযান সফল হয়েছে বলে দাবি করেছে তারা।

এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলার জবাবে গত ৩১ মে বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করে হুতি। তখন রয়টার্সের এক প্রতিবেদন খবর প্রকাশ করা হয়।

৩১ মে এক বিবৃতিতে হুতির সামরিক শাখার প্রধান ইয়াহিয়া সারি জানান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার (৩০ মে) ছয়টি হামলা চালিয়েছে। ওই হামলায় ১৬ জন নিহত হন। এ ছাড়া আরও ৪১ জন আহত হন।

গত বছরের নভেম্বরে শুরু করে গত কয়েক মাস ধরে লোহিত সাগর ও আশপাশের জলপথগুলোতে ইসরায়েল ও পশ্চিমা জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুতিরা। তাদের দাবি, যে জাহাজগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক রয়েছে, সেগুলোকেই লক্ষ্যবস্তু করছে তারা।

এ প্রসঙ্গে হুতি নেতারা বলছেন, ইসরায়েল যখন গাজায় যুদ্ধ বন্ধ করবে, তখন তাদের জাহাজে হামলা বন্ধ হয়ে যাবে। এসব হামলার জবাবে হুতির ওপর যৌথভাবে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

উল্লেখ্য, আট মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নজিরবিহীন সামরিক আগ্রাসন ও হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েলি দখলদার বাহিনী। এতে এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার ৫৫১ জন নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৮৬ হাজার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুতির ক্ষেপণাস্ত্র হামলা,মার্কিন বিমানবাহী রণতরী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close