reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৪

নতুন করে আলোচনার প্রস্তাব ইসরায়েলের, হামাসের ‘না’

ছবি : সংগৃহীত

অবরুদ্ধ গাজা অঞ্চলে যুদ্ধবিরতি নিয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে নতুন করে আলোচনায় বসতে চেয়েছে ইসরায়েল। তবে হামাস বর্বরদের সঙ্গে আলোচনায় বসতে চায় না বলে জানিয়েছেন সংগঠনটির জ্যেষ্ঠ নেতা ওসামা হামদান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মঙ্গলবার (২৮ মে) গাজায় যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনা শুরুর খরব ইসরায়েলি মিডিয়ায় প্রকাশিত হয়। এ সময় ইসরায়েলের সঙ্গে এমন যুদ্ধবিরতির আলোচনার দরকার নেই বলে মন্তব্য করেন ওসামা হামদান।

শনিবার (২৫ মে) আল-জাজিরা আরবিকে দেওয়া এক সাক্ষাৎকারে হামদান বলেন, গাজা থেকে যত দ্রুত সম্ভব ইসরায়েলের সেনাদের প্রত্যাহার এবং সকল ধরনের আগ্রাসন বন্ধ করতে হবে।

তিনি জানান, চলতি মাসের প্রথম দিকে হামাস যুদ্ধবিরতির জন্য কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের দেওয়া একটি প্রস্তাবে রাজি হয়। কিন্তু ইসরায়েল এই প্রস্তাবে দ্বিমত পোষণ করে।

তিনি বলেন, ’ইসরায়েলের সঙ্গে আমাদের নতুন করে আলোচনার দরকার নেই। কারণ হামাস আগেই যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হয়েছিল; যা ইসরায়েল প্রত্যাখ্যান করেছে। তাই এই আলোচনার অর্থ হলো গাজায় আগ্রাসন চালিয়ে রাখার জন্য ইসরায়েলকে আরও সময় দেওয়া।’

উল্লেখ্য, ইসরায়েল হামাসকে যে নতুন প্রস্তাব দিয়েছে, তাতে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির কথা উল্লেখ নেই। বরং বলা হয়েছে, গাজায় কয়েক মাসের যুদ্ধবিরতির পর ইসরায়েল আবার যুদ্ধ শুরু করতে পারবে। ইসরায়েল হামাসকে ধ্বংস করার আগ পর্যন্ত যুদ্ধ বন্ধ করবে না বলে স্পষ্ট জানিয়েছে। সূত্র: আল-জাজিরা

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,হামাস,আল-জাজিরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close