reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৪

করোনার জের

বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে দুই বছর

পৃথিবীর ইতিহাসের অন্যতম এক কালো অধ্যায় ২০১৯ থেকে ২০২১ সাল। এই বছরগুলোয় মানুষ ছিল ঘরবন্দি। ডাক্তারি ভাষায় নাম দেওয়া হয়েছিল আইসোলেশনে। করোনা মহামারিতে বিশ্বের বেশির ভাগ মানুষ ছিল দুশ্চিন্তায়। এ সময়ে কেউ চাকরি হারিয়েছেন, কারো বন্ধ হয়েছে ব্যবসা। আবার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ও পরিবারের সদস্যদের হারিয়ে অনেকে হয়েছেন নিঃস্ব।

বৈশ্বিক স্বাস্থ্য পরিসংখ্যানগত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। শুক্রবারের (২৪ মে) প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু কমেছে প্রায় দুই বছর। এতে বর্তমানে মানুষের গড় আয়ু দাঁড়িয়েছে ৭১ বছর ৪ মাসে।

গড় আয়ু কমার পাশাপাশি ১ বছর ৫ মাস হ্রাস পেয়েছে শারীরিকভাবে সুস্থ-সক্ষম থাকার গড় বয়সসীমাও। ডব্লিউএইচওর তথ্যমতে, বর্তমানে বিশ্বজুড়ে শারীরিকভাবে সুস্থ-সক্ষম থাকার গড় বয়স নেমেছে ৬১ বছর ৯ মাসে। বিশেষজ্ঞদের মতে, মানুষের গড় আয়ুর ওপর যে গভীর প্রভাব রেখে গেছে করোনা মহামারি, তা বিগত ৫০ বছরে অন্য কোনো রোগের বেলায় ঘটেনি।

গত জানুয়ারিতে এ সম্পর্কিত একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল বিশ্ববিখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেটে। সেই প্রতিবেদনে বলা হয়েছিল, করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে ১ বছর ৬ মাস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গড় আয়ু,বিশ্ব,করোনা মহামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close