reporterঅনলাইন ডেস্ক
  ০৩ এপ্রিল, ২০২৪

যুক্তরাষ্ট্রে রেকর্ড হারে বেড়েছে মুসলিমবিদ্বেষ

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষী ঘটনা বিশেষত ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা রেকর্ড হারে বেড়েছে। গতবছর থেকে শুরু হয়েছে এই প্রবণতা। এর নেপথ্যে ছিল মূলত ইসলামভীতি (ইসলামোফোবিয়া) ও বছরের শেষ দিকে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা ঘিরে সৃষ্ট পক্ষপাত। স্থানীয় সময় মঙ্গলবার (২ এপ্রিল) যুক্তরাষ্ট্রে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান (অ্যাডভোকেসি গ্রুপ) কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস (সিএআইআর) এ তথ্য জানায়। খবর রয়টার্স।

সিএআইআরের বরাতে প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষে সংক্রান্ত মোট ৮ হাজার ৬১টি ঘটনা রেকর্ড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৫৬ শতাংশ বেশি। এমনকি সংগঠনটির ৩০ বছরের ইতিহাসে এ সংখ্যা সবচেয়ে বেশি। এর মধ্যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ৩ হাজার ৬০০টি ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনও একই ধরনের ধারণা দিয়েছে। এসব সংগঠন বলছে, গাজায় ইসরায়েলের যুদ্ধ ঘিরে ইসলামভীতি ও ফিলিস্তিনিবিরোধী জনমতের পাশাপাশি ইহুদিবিদ্বেষ বিশ্বজুড়ে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে।

সিএআইআর জানায়, ২০২২ সালে আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো ইসলামবিদ্বেষের ঘটনা কমে। তবে ২০২৩ সালেই তা আবারও বাড়তে থাকে। গত বছরের প্রথম ৯ মাসের প্রতি মাসে গড়ে ৫শর মতো এ ধরনের ঘটনা ঘটেছে। তবে শেষের তিন মাসে তা অনেক বেড়ে যায়। এ সময় প্রতি মাসে ১২'শটি করে ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসলামভীতি বাড়ার কারণ হলো ২০২৩ সালের অক্টোবরে ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত। ওই বছর অভিবাসন ও আশ্রয়, কর্মসংস্থান বৈষম্য, ঘৃণামূলক অপরাধ ও শিক্ষা বৈষম্য নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুসলিম,যুক্তরাষ্ট্র,গাজা,ইসরায়েল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close