reporterঅনলাইন ডেস্ক
  ০২ এপ্রিল, ২০২৪

ফিনল্যান্ডের স্কুলে বন্দুক সহিংসতা, আহত ৩ শিশু

ছবি : সংগৃহীত

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির শহরতলির ভান্তার ভিয়েরতোলা স্কুলে বন্দুকের গুলিতে তিন শিশু আহত হয়েছে। তাদের বয়স ১২ বছর।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, স্থানীয় সময় মঙ্গলবার (২ এপ্রিল) এই ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, এ ঘটনায় জড়িত ১২ বছর বয়সী এক সন্দেহভাজনকে হেফাজতে নেওয়া হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে তাদের সম্পর্কে বিস্তারিত আরও কোনও তথ্য জানাতে পারেননি তিনি।

রয়টার্সকে ভিয়েরটোলা স্কুলের অধ্যক্ষ সারি লাসিলা বলেছেন, ‘তাৎক্ষণিকভাবে বিপদ কেটে গেছে।’ তবে এই ঘটনার বিষয়ে আরও কোনও মন্তব্য করতে অস্বীকার করেছেন তিনি।

স্কুলটিতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রায় ৮০০ শিক্ষার্থী এবং ৯০ জন কর্মী রয়েছেন।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে করা একটি পোস্ট করেছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেটেরি অর্পো। ওই পোস্টে তিনি বলেছেন, স্কুলে গোলাগুলির ঘটনাটি মর্মান্তিক।

এর আগে, ২০০৭ সালে হেলসিঙ্কির কাছে জোকেলা হাই স্কুলে পেক্কা-এরিক আউভিনেন নামের এক ব্যক্তি একটি হ্যান্ডগান ব্যবহার করে ৬ শিক্ষার্থী, স্কুলের নার্স এবং, অধ্যক্ষকে গুলি করে হত্যা শেষে আত্মহত্যা করে।

এক বছর পর মাত্তি সারি নামে আরেক শিক্ষার্থী উত্তরপশ্চিম ফিনল্যান্ডের কাউহাজোকিতে একটি ভোকেশনাল স্কুলে গুলি চালায়। আত্মহত্যা করার আগে, ৯ ছাত্র ও একজন পুরুষ কর্মীকে গুলি করে হত্যা করে সে।

২০১০ সালে বন্দুক আইন কঠোর করেছে ফিনল্যান্ড। বন্দুকের লাইসেন্স দেওয়ার আগে, আবেদনকারীদের জন্য একটি যোগ্যতা পরীক্ষা চালু করেছে দেশটি। আবেদনকারীদের বয়সসীমাও পরিবর্তন ১৮ থেকে ২০ বছরে করা হয়েছে।

ফিনল্যান্ডে ৫ কোটি ৬০ লাখ মানুষের বসবাস। এই জনসংখ্যার মধ্যে এক কোটি ৫০ লাখেরও বেশি মানুষের লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র রয়েছে। একইসঙ্গে বন্দুকের লাইসেন্সধারী রয়েছে প্রায় ৪ লাখ ৩০ হাজার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বন্দুকের গুলি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close