reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

বইমেলায় মিজানুর রহমান মিথুনের তিন বই 

এবারের বইমেলায় মিজানুর রহমান মিথুনের ৩টি বই পাওয়া যাচ্ছে। বইগুলো হচ্ছে ‘আমাদের পতাকা’, ‘মেঘলা আকাশ’ ও ‘ঈশপের গল্প থেকে কবিতা’।

বই ৩টি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘হুল্লোর’। বইগুলো প্রকাশনীর ৭৩২ নম্বর স্টল এবং সাহস প্রকাশনার ৩১৪-৩১৫ নম্বর স্টলে পাওয়া যাবে। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন চিত্রশিল্পী হাসান মাহমুদ সানি।

‘আমাদের পতাকা’ বইটি নিয়ে মিজানুর রহমান মিথুন বলেন, আমাদের পতাকা’ বইটি দৃশ্যগল্পের বই। যে শিশুরা কেবল পড়তে শিখেছে, অথবা পড়তে শিখছে-তাদের জন্য এ দৃশ্যগল্পের বইটি। যুক্তবর্ণ ছাড়াই বইয়ের প্রতিটি লাইন মাত্র তিনটি শব্দে ও তিনটি বর্ণে লেখা হয়েছে। সেই সঙ্গে এর প্রতিটি লাইন সর্বোচ্চ আটটি বর্ণ দিয়ে লেখা হয়েছে।

তিনি আরো বলেন, ‘মেঘলা আকাশ’ ছড়ার বই। এটিও যে শিশুরা কেবল পড়তে শিখেছে কিংবা পড়তে শিখছে-তাদের জন্য। এটিও যুক্তবর্ণ ছাড়া। এ বইয়ের প্রত্যেকটি লাইন তিন শব্দে লেখা। প্রতিটি লাইন সর্বোচ্চ আটটি বর্ণ দিয়ে লেখা হয়েছে। এ বইয়ের প্রতিটি পাতায় রয়েছে সুন্দর সুন্দর ছবি।

‘ঈশপের গল্প থেকে কবিতা’ বইটি নিয়ে মিথুন বলেন, ‘ঈশপের গল্প বিশ্বব্যাপী পাঠকপ্রিয়। তার লেখা গল্পগুলো সব শ্রেণির পাঠক পছন্দ করে। বিশেষ করে ঈশপের গল্পগুলো বেশ আকর্ষণ করে। এ কথা চিন্তা করে শিশুদের জন্য ঈশপের বেশ কিছু গল্প ছড়া-কবিতায় রূপ দিয়েছি। সব শিশুই ছড়া-কবিতা পছন্দ করে। তাই ঈশপের গল্পগুলো ছন্দবদ্ধ হওয়ায় তারা আরও আগ্রহের সঙ্গে পড়বে।’

মিজানুর রহমান মিথুনের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চার্য’, ‘যুগে যুগে সপ্তাশ্চার্য’, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’ ‘ব্যাক বেঞ্চার’, ‘স্কুলের সাহসী ছেলেটি’, ‘ক্লাস পালানো ছেলে’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু’, ‘টুটুল স্যারের টিউশনি’, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিজানুর রহমান মিথুন,বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close