বদরুল হায়দার

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

জীবনবাদী কাব্যগ্রন্থ ‘অধর মানুষ’

বইমেলায় এসেছে তাজ তাহমিনা মানিকের ‘অধর মানুষ’। প্রকাশ করেছে কবিতাচর্চা

‘অধর মানুষ’ তাজ তাহমিনা মানিকের জীবনবাদী কাব্যগ্রন্থ। জীবনের সমুদয় অভিজ্ঞতার আলোকে কবি মানুষের সীমাহীন অতৃপ্তির স্বপ্নালোকে বৈচিত্র্য উপলব্ধি প্রকাশ করেছেন কবিতায়।

কবি ও কবিতা একটি অভিন্ন সত্তা। কবি শুভ আনন্দের দোলায়িত মন তরঙ্গে ভাসাতে চান কবিতাকে। ফলে তাজ তাহমিনা মানিকের কবিতায় দেখা যায়—কখনো গীতি কবিতার আদলে, আবার আধুনিক কাব্যধারার গদ্যরীতির অনুশীলনে দেখা যায় শব্দ ব্যবহারে। চিত্রকল্প ও উপমা ব্যবহার করতে গিয়ে কবিতায় আনন্দ-বিষাদকে সরল ভাষায় বলতে চান। মূলত কবি ‘অধর মানুষ’ কাব্যগ্রন্থে ভাববাদের পরমতাকে ছুঁতে চেয়েছেন প্রেম ও মানবিকতায়।

তাজ তাহমিনা মানিক নিখাদ প্রেম-প্রণয়ের আনন্দক্ষণ থেকে তুলে আনেন অধর সত্যকে। অলৌকিক সত্যবাদীদের অমর বাণীতে কবিতার অধরাকে ধরতে খুঁজে ফেরেন স্বপ্নে। কবি ভালোবাসার কবিতায় দেশপ্রেম, আনন্দ-বিষাদ ও অপ্রাপ্তির আকুতি ফোটে উঠেছে নানা পঙক্তিতে। যেখানে প্রেম-বিরহ আবেগ-বিবেক, সত্য-মিথ্যা, বিশ্বাস-অবিশ্বাস—সবটুকুতে স্পর্শ করতে চেয়েছেন চেতন-অবচেতনে। গীতলতা, সরলতা ও মানবতার উচ্চারণ রয়েছে সাহসী উচ্ছ্বলতায়।

‘অধর মানুষ’ কাব্যগ্রন্থ তাজ তাহমিনা মানিকের আত্ম বিশ্লেষণমূলক জীবনবাদী কাব্যগ্রন্থ। প্রকৃত কাব্যপ্রেমিক ও পাঠকের বইটি পাঠ ও সংগ্রহের রাখার মতো।

অধর মানুষ

তাজ তাহমিনা মানিক

প্রকাশক : কবিতাচর্চা

দাম : ২৫০ টাকা

স্টল : ৬১২

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাব্যগ্রন্থ,তাজ তাহমিনা মানিক,বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close