reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০২৩

নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা ২৪ থেকে ২৭ মে

মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা অনুষ্ঠিত হবে ২৪ থেকে ২৭ মে। এবারের বইমেলার স্লোগান হবে ‘যত বই তত প্রাণ’।

ফাউন্ডেশনের সভাপতি ড. নূরুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির এক সাম্প্রতিক সভায় চার দিনব্যাপী এই বইমেলার তারিখ নির্ধারণ করা হয়।

বইমেলার আহ্বায়ক হিসেবে লেখক ও সাংবাদিক হাসান ফেরদৌসকে মনোনীত করা হয়েছে। গত তিন দশকের বেশি সময় ধরে অনুষ্ঠিত নিউ ইয়র্ক বাংলা বইমেলা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাইরে সর্ববৃহৎ বাংলা বইমেলা ও বাংলা সাহিত্য সম্মেলন হিসাবে এরইমধ্যে পরিচিতি পেয়েছে।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী বিশ্বজিত সাহা বলেন, ৩৩তম আসরেও বাংলা ভাষার সেরা লেখক এবং দুই বাংলার জনপ্রিয় প্রকাশক অংশগ্রহণ করবেন। নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের সাহিত্য সংগঠনকেও তাদের প্রকাশিত নতুন গ্রন্থ প্রদর্শনীর জন্য আমন্ত্রণ জানানো হবে। বিশ্বের অন্তত ৪০টি প্রকাশনা সংস্থা এতে অংশগ্রহণ করবে। এর আগে ৩২তম আসরে ৩০টির মতো প্রকাশক ও সংগঠন অংশ নিয়েছিল।

কমিটির সিদ্ধান্ত অনুসারে, ৩৩তম আসরেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জি এফ বি/মুক্তধারা সাহিত্য পুরস্কার’ দেওয়া হবে। এ পুরস্কারের মূল্যমান ৩ হাজার মার্কিন ডলার। মেলায় অংশগ্রহণকারী সেরা প্রকাশককে ‘চিত্তরঞ্জন সাহা প্রকাশক পুরস্কার’ দেওয়া হবে। এ পুরস্কারের মূল্যমান ৫০০ মার্কিন ডলার। ২০২৩ সালের বইমেলায় যৌথভাবে এ পুরস্কার পেয়েছিলে ঢাকার কথাপ্রকাশ ও নালন্দা প্রকাশনী।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close