reporterঅনলাইন ডেস্ক
  ১৫ নভেম্বর, ২০২৩

পলান সরকার স্মরণে বই বিনিময় উৎসব

প্রতিনিয়ত আমরা একে অন্যের থেকে আলাদা হয়ে যাচ্ছি নিজস্ব ব্যস্ততায়। এমনই এক অবস্থার পরিপ্রেক্ষিতে ‘মেঘের ধাক্কা’ আয়োজন করতে যাচ্ছে ‘পলান সরকার স্মরণে বই বিনিময় উৎসব’।

শুক্রবার (১৭ নভেম্বর) দুপুর ১২টায় ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হবে এই আয়োজন। সবাইকে আহ্বান জানানো হচ্ছে বাসা থেকে নতুন, পুরোনো যেকোনো ধরনের কিছু বই সঙ্গে আনতে। তারপর সেই বইগুলো অনুষ্ঠানস্থলে আসা অন্যদের সঙ্গে বিনিময় করতে। এই আয়োজন শুধু বই বিনিময় উৎসব হিসেবেই ভাবা হচ্ছে না। সবাই যেন একে অন্যের সঙ্গে পরিচিত হন, গল্প করেন, পারস্পারিক সুখ-দুঃখ, চিন্তা-ভাবনা ও ভাব বিনিময় করেন—এমনটাই প্রত্যাশা। কেননা এ শহরের ভেতরে ভেতরে মানুষ বড় একা। আমরা চাই এই আয়োজনের মাধ্যমে মানুষে মানুষে সৌহার্দ্য বিনিময় এবং মুক্তচিন্তার আদান-প্রদান ঘটুক। অনুরোধ করা হচ্ছে—সবাই যেন তার শিশু সন্তান বা ছোট ভাইবোনকে সঙ্গে নিয়ে আসেন। তাহলে আগামী দিনের শিশুরা এখন থেকেই বইয়ের প্রতি, বই পড়ার প্রতি বিশেষ উৎসাহ এবং আনন্দ খুঁজে পাবে। পাশাপাশি শিশুটির মাঝেও তৈরি হবে সামাজিক মূল্যবোধ, বন্ধুত্বসুলভ আচরণ এবং জ্ঞান অনুসন্ধানের তৃষ্ণা।

অনুষ্ঠানে সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন সুধীজন, নাট্যশিল্পী, আবৃত্তি শিল্পীসহ অনেক গুণীজণকেও আমন্ত্রণ জানানো হয়েছে। অনুষ্ঠান চলাকালীন বিভিন্ন গান, আবৃত্তি পরিবেশনাও থাকবে।

‘মেঘের ধাক্কা’ সর সময় চেষ্টা করে কিছু সৃজনশীল এবং সামাজিক শিক্ষামূলক অনুষ্ঠান আয়োজনের। গত বছর ২০২২ সাল থেকে এ অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়েছে এবং ‘মেঘের ধাক্কা’ প্রতি বছরই এ আয়োজন করতে বদ্ধপরিকর।

পলান সরকার ছিলেন এমন একজন ব্যক্তি, যিনি তার জীবনের সব সহায়-সম্বল বিকিয়ে দিয়ে নিজের জীবন শিক্ষার জন্য উৎসর্গ করেছেন। ৯০ বছর বয়সেও তিনি প্রতিদিন দশ-বারো কিলোমিটার পায়ে হেঁটে মানুষের হাতে বিনামূল্যে বই পৌঁছে দিয়েছেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বই বিনিময়,পলান সরকার,স্মরণ,মেঘের ধাক্কা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close