reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২৩

বুকার পেলেন বুলগেরিয়ান লেখক গোসপোদিনভ

আন্তর্জাতিক বুকার পুরস্কারজয়ী বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ (বাঁয়ে) ও অনুবাদক অ্যাঞ্জেলা রোদেল। ছবি : এপি

আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ। বুলগেরিয়ান ভাষায় লেখা তার ‘টাইম শেল্টার’ উপন্যাসের ইংরেজি অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোদেল। এ প্রথম বুলগেরিয়ান সাহিত্যের কোনো উপন্যাস বুকার পুরস্কার পেল। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের।

বুকার পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। পুরস্কারের এ অর্থ লেখক ও অনুবাদকের মধ্যে ভাগাভাগি হবে।

পরীক্ষামূলক ‘আলঝেইমারের’ চিকিৎসা প্রদান করে এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুনর্নির্মাণ করার প্রক্রিয়া নিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

ঔপন্যাসিক ও কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। গোসপোদিনভ হলেন সবচেয়ে আন্তর্জাতিকভাবে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক। তার লেখা ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

অনুবাদক অ্যাঞ্জেলা রোদেল মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা, তবে বুলগেরিয়াতে থাকেন। তার কবিতা ও গদ্য অনুবাদ অনেক সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ান সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে বুলগেরিয়ান নাগরিকত্ব দেওয়া হয়েছে।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেওয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এ পুরস্কারের জন্য বিবেচিত হয়।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বুলগেরিয়া,বুকার পুরস্কার,টাইম শেল্টার,অ্যাঞ্জেলা রোদেল,জর্জি গোসপোদিনভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close