নিজস্ব প্রতিবেদক

  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

মেলায় ছোটদের সায়েন্স ফিকশন ‘গাছেরও মন আছে’

গাছের প্রাণ আছে সেটা সবাই জানে, মনের কথা কি জানে কেউ? নতুন এক অভিযানে আবু জানতে পেরেছে গাছেরও মন আছে। গাছ মানুষের মতো সামাজিক প্রাণী। অনেক গাছ একসঙ্গে মিলে জঙ্গল গড়ে তোলে। একে অন্যকে সাহায্য করে।

আর জঙ্গল বা বন মানে সেখানে প্রাণী থাকবে। মানুষ যাবে ঘুরতে অথবা গবেষণা করতে যাবে। স্কুলছাত্র আবুও গিয়েছিল বাংলাদেশের এক বনে। সঙ্গে মামি বীথি। আরো ছিলেন সুমা আপা, অজিত দা। তারা কেউ জানত না, খ্যাপাটে এক বিজ্ঞানী সেই বনে আসন গেড়েছেন।

এমনই রোমাঞ্চকর অভিযানের গল্প নিয়ে চলতি বইমেলায় সালাহ উদ্দিন শুভ্র নিয়ে এলেন ছোটদের নতুন সায়েন্স ফিকশন ‘গাছেরও মন আছে।’


ছোটদের জন্য বাংলা সাহিত্যের পুরোনো স্বাদকে নতুনভাবে হাজির করতে চান সালাহ উদ্দিন শুভ্র


একেবারে বাংলাদেশের প্রেক্ষাপটে, এখনকার কিশোরদের মানসিকতা যেভাবে গড়ে ওঠা স্বাস্থ্যকর, সেসব বিবেচনা করে সালাহ উদ্দিন শুভ্র এর আগে লিখেছিলেন ‘গভীর জলে যাই।’

কাহিনি, চরিত্র আর রস-সাহিত্যের সব গুণই আছে প্রথম সায়েন্স ফিকশনে। ছোটদের জন্য লেখা দ্বিতীয় সায়েন্স ফিকশন ‘গাছেরও মন আছে’ তারই ধারাবাহিকতা।

বাংলাদেশি সায়েন্স ফিকশনকে নতুন স্তরে নিয়ে যাওয়ার এ প্রয়াস নিঃসন্দেহে পাঠকের জন্য নতুন অভিজ্ঞতা হয়ে দেখা দেবে।

সালাহ উদ্দিন শুভ্র বলেন, ছোটদের জন্য বাংলা সাহিত্যের পুরোনো স্বাদকে তিনি নতুনভাবে হাজির করতে চান। যার মাধ্যমে কিশোর-কিশোরীরা তাদের আশপাশের সমাজ-প্রকৃতি সম্পর্কে জানতে পারবে ও আগ্রহী হবে। একই সঙ্গে তার বই পাঠে কিশোর-কিশোরীরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী হবে এবং বিজ্ঞানকে নিবিড়ভাবে বুঝতে চাইবে তারা।

এ লেখক জানান, ছোটবেলায় আলেক্সান্ডার বেলায়েভ, এইচ জি ওয়েলস, জুলভার্নসহ অনেকের সায়েন্স ফিকশন পড়ার প্রভাব তার মনে ক্রিয়া করে। যা থেকে তিনি সায়েন্স ফিকশন লিখতে উদ্বুদ্ধ হন। এ ছাড়া তিনি সব সময় চেষ্টা করেন, বাংলাদেশের প্রেক্ষাপটে বিজ্ঞানকে উপস্থাপনের।

‘গাছেরও মন আছে’ বইটি মেলায় এনেছে প্রকাশনী সংস্থা বৈভব। এর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন বাংলা একাডেমি পুরস্কার পাওয়া ধ্রুব এষ। বইটি পাওয়া যাচ্ছে মেলার ৫৪১ নম্বর স্টলে। বইটির মূল্য ৩৫০ টাকা। ২৫ শতাংশ ছাড়ে কেনা যাবে বইমেলা থেকে।

পিডিএস/মীর হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সায়েন্স ফিকশন,গাছেরও মন আছে,সালাহ উদ্দিন শুভ্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close