চট্টগ্রাম ব্যুরো

  ০৭ জুন, ২০২৪

চট্টগ্রামে ভূমি সেবা দিবে ১০টি স্টলে

ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বক্তব্য দেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজি। পাশে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। ছবি: প্রতিদিনের সংবাদ

চট্টগ্রাম বিভাগে ভূমিসেবা সপ্তাহ শুরু হচ্ছে আগামীকাল শনিবার (৭ জুন)। ভূমি মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন কার্যক্রম সম্পর্কে নাগরিকের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামী ১৪ জুন পর্যন্ত এই সেবা সপ্তাহ চলবে। এ সময়ে চট্টগ্রামসহ বিভাগের ১১টি জেলার ১০৩টি উপজেলা ভূমি কার্যালয়, সার্কেল ও সব ইউনিয়ন ভূমি কার্যালয়ে এই সেবা সপ্তাহ উদযাপিত হবে। ভূমিসেবা সপ্তাহে ১০টি স্টলের মাধ্যমে আগত সেবা প্রার্থীদের সেবা দেওয়া হবে। ভূমি সেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য, ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক।’

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম হলে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম ও সদর সার্কেলের সঙ্গে সমন্বয় করে ভূমিসেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এছাড়া আগামী বুধবার (১২ জুন) এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম হলে ভূমিসেবা সপ্তাহ সংক্রান্ত জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে। ওই সভায় প্রধান অতিথি থাকবেন ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে গত বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৪টার দিকে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা জানান অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজি। চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন এর আয়োজন করে।


  • বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসনের উদ্যোগ
  • চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার ১০৩টি উপজেলা, সার্কেল ও সব ভূমি কার্যালয়ে সেবা সপ্তাহ

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, ভূমিসেবা সপ্তাহে ১০টি স্টলের মাধ্যমে প্রার্থীদের সেবা দেওয়া হবে। ১০টি স্টলের মধ্যে ৬টি স্টলে মহানগরের ৬টি সার্কেল ভূমি কার্যালয়ের ভূমিবিষয়ক যাবতীয় সেবা, ১টি স্টলে রেকর্ডরুমের খতিয়ান সরবরাহ সংক্রান্ত সেবা, ১টি স্টলে জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখা থেকে সেবা, ১টিতে জোনাল সেটেলমেন্ট কার্যালয় ও ১টি স্টলে জেলা রেজিস্টার কার্যালয় থেকে ভূমিবিষয়ক সেবা দেওয়া হবে। এছাড়া মহানগরের ৬টি সার্কেল ভূমি কার্যালয়সহ সব উপজেলা ভূমি কার্যালয়ে পৃথক স্টল স্থাপনের মাধ্যমে ভূমিসেবা প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক, আরডিসি, নগরীর ৬টি ভূমি সার্কেলের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এসময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম একটি ক্ষেত্র হল স্মার্ট পদ্ধতিতে ভূমি সংক্রান্ত সব সেবা দুর্নীতি ও হয়রানিমুক্তভাবে জনসাধারণের দোর গোড়ায় পৌঁছে দেওয়া। নাগরিকরা ভূমি কার্যালয়ে না গিয়ে ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধসহ সব ধরণের খতিয়ান বা পর্চা সম্পর্কে জানতে পারছে। ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ভূমি সংক্রান্ত সেবাসমূহ অটোমেশনের মাধ্যমে জনগণের কাছে পৌঁছানোর লক্ষ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। এ সব কার্যক্রম সর্বসাধারণের মাঝে ব্যাপক আকারে প্রচার প্রচারণা করা অত্যন্ত জরুরী।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close