শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ০৭ জুন, ২০২৪

কানুদার খালের কচুরিপানা হাতে হাতে সাফ, প্রাণবন্ত হচ্ছে ইকোপার্ক 

শালিখা উপজেলা প্রশাসনের আহ্বানে সাড়া দিয়ে কয়েকশ মানুষ শুক্রবার কানুদার খালের কচুরিপানা পরিস্কারে অংশ নেয়। ছবি: প্রতিদিনের সংবাদ

মাগুরার শালিখায় কানুদার খালের কচুরিপানা অপসারণ ও মাছের পোনা অবমুক্ত করা কর্মসূচি হাতে নিয়েছে উপজেলা প্রশাসন। সেই সঙ্গে উপজেলার ইকোপার্কে তিন হাজার ফলজ, বনজসহ নানা ধরনের গাছ রোপন করা হচ্ছে।

শুক্রবার সকালে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। তিনি কানুদার খালে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন মাছের পোনা অবমুক্ত ও পাড়ে একটি বনছ গাছের চারা রোপণ করেন।

পরে উপজেলা প্রশাসনের ডাকে সাড়া দিয়ে কয়েকশ মানুষ কানুদার খালের কচুরিপানা অপসারণ শুরু করে। এতে বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন ইউনিয়নের বাসিন্দা, শিক্ষক- শিক্ষার্থী, গ্রাম পুলিশ সদস্য, আনসার, ফায়ার সার্ভিসের সদস্যসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করতে হবে।

প্রাকৃতিক পরিবেশ ও জলাভূমি রক্ষার উদ্দেশ্যে এর আগে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক। ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ স্লোগানে আয়োজিত ওই অনুষ্ঠানে আরো বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল কাদের, শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হরেকৃষ্ণ অধিকারী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইলিয়াচুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সর্দার ফারুক হোসেনসহ অন্যরা।

সভায় আবু নাসের বেগ বলেন, ‘মাগুরার প্রতিটি পতিত জায়গায় আমি একটি করে গাছ লাগাতে চাই, কারণ গাছ আমাদের পরম বন্ধু। বেশি বেশি গাছ লাগিয়ে আমি মাগুরা জেলাকে সবুজের নগরী বানাতে চাই। পাশাপাশি মুক্ত জলাশয়ে মাছ চাষের মাধ্যমে মাগুরাবাসীর প্রাণীজ আমিষের চাহিদা মেটাতে চাই।’

এদিকে কানুদার খালের পার্শ্ববর্তী কয়েক একর খাস জায়গা উদ্ধার করে সেখানে বৃক্ষ রোপন ও স্থান তৈরির মাধ্যমে ইকোপার্ককে প্রাণবন্ত করতে কাজ করছে উপজেলা প্রশাসন। শালিখা ইউএনও হরেকৃষ্ণ অধিকারী বলেন, ‘আমি শালিখার মানুষকে বিনোদনমুখী করতে চাই, পাশাপাশি ইকোপার্ককে একটি দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র পরিণত করতে চাই।’ এজন্য সবার সহযোগিতা কামনা করেছেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close