গাজীপুর প্রতিনিধি

  ০৭ জুন, ২০২৪

শিববাড়ী-হাড়িনাল-হানকাটা 

ভারী যানবাহনের চাপে বেহাল সড়ক, ভোগান্তি

গাজীপুর শহরের পৌর মার্কেট সড়কে খানাখন্দ -প্রতিদিনের সংবাদ

গাজীপুর শহরের প্রধান সড়ক (শিববাড়ী-হাড়িনাল-হানকাটা) দিয়ে হাইওয়ের পণ্যবাহী ভারী যানবাহন চলাচলের কারণে সড়কটির বিভিন্ন স্থানে ভেঙে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সৃষ্টি হচ্ছে যানজট। এতে নগরবাসীসহ এ সড়কে চলাচলকারী যাত্রীরা শিকার হচ্ছেন দুর্ভোগের।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা- টাঙ্গাইল মহাসড়কের পণ্যবাহি গাড়িগুলো সিটি করপোরেশনের জয়দেবপুর চৌরাস্তা হয়ে শিববাড়ি সড়কে এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পণ্যবাহি গাড়িগুলো সালনা-শিমুলতলী সড়ক হয়ে শিববাড়ি-হানকাটা সড়কে প্রবেশ করছে। পরে হানকাটা হয়ে জয়দেবপুর-আজমতপুর-ইটাখোলা আঞ্চলিক মহাড়কে প্রবেশ করে গন্তব্যে চলে যাচ্ছে।

জানা গেছে, প্রতিদিনই যেন হাইওয়ে গাড়ি সংখ্যা এ সড়কে বাড়ছে। তুলনামূলক সরু এ সড়কে পাশাপাশি দুটি ভারী যানবাহন ক্রসিং করার সময় সড়কের উভয়পাশে সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। শুধু তাই নয় সড়কের হাড়িনাল বাজার ত্রিমোড় এলাকার এ সকল বড় বড় গাড়ি ঘুরানোর সময়ও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। মাঝেমধ্যে যানজট সড়কের উভযপাশে অন্তত: এক কিলোমাটার ছড়িয়ে পড়ে। কখনো কখনো যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। এ সকল ভারী যানবাহনের চাপে সড়কের হাড়িনাল মোড়, বরুদা, জয়দেবপুর বাজরের পৌরসুপার মার্কেট থেকে রেলক্রসিং হয়ে আহমদিয়া রেস্টুরেন্টের সামলে পিচ করা সড়কে বড় বড় গর্তের এবং আরসিসি সড়ক ভেঙ্গে রড বের হয়ে গেছে। অবশ্য সিটি করপোরেশন মাঝে মধ্যে সড়কে গর্তে এবং ভাঙ্গা অংশে ইট-পাথরের ভাঙ্গা ফেলে যানবাহন চলাচল সচল রাখার চেষ্টা করছে।

হাড়িনাল বাজারের ফার্মেসী ব্যবসায়ী মজনু মিয়া বলেন, হালকা একাধিক যানবাহন এ সড়কে পাশাপাশি চলতে পারলেও হাইওয়ে রুটের দুটি গাড়ি চলাচল করতে সমস্যা হয়। তাছাড়া ভারী যানবাহনের চাপে বিশেষ করে মাছবাহী ট্রাক থেকে পনি পড়ে এ সড়ক দ্রুত নষ্ঠ হয়ে যাচ্ছ। সৃষ্ট খানা খন্দে প্রায় প্রতিদিনই ছোট ছোট যানবাহন উল্টে পড়ে যাচ্ছে। এ সড়কটি সম্প্রসারণ অথবা হানকাটা থেকে জয়দেবপুর-আজমতপুর-ইটাখোলা আঞ্চলিক সড়কের গাজীপুর শহর বাইপাস নির্মাণ জরুরী। নইলে এ সড়ক অচিরেই যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়তে পারে বলে তিনি মন্তব্য করেন ।

স্থানীয় অটোচালক রিকশা চালক জাহাঙ্গীর আলম বলেন, আগে এ সড়কে বড় গাড়ি আসতো না। এখন অনেক মালভর্তি বড় বড় গাড়ি আসে। দুইটি গাড়ি একসঙ্গে যাইতে পারেনা। প্রতিদিন যানজট লাগে। বড় গাড়ির চলাচলে খানাখন্দে পড়ে আটোরমতো ছোট গাড়ি প্রায় নষ্ট হচ্ছে।

গাজীপুর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হারুন অর রশিদ জানান, মহাসড়কের (হাইওয়ের) লোডেড গাড়ি চলার মত সিটির আভ্যন্তরীণ সড়কগুলো উপযোগী নয়। কার্পেটিং করা এই সড়কটি কয়েকবার ঠিক করা হয়েছে। কিন্তু কাপেটিং টিকছে না। এবার সড়কটি আরসিসি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। অনুমোদন পেলেই কাজ শুরু করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,যানজট,খানাখন্দ সড়ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close