কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

  ১৩ মে, ২০২৪

রাস্তায় নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগ

কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা বাজার থেকে শিশুতলা বাজার পর্যন্ত পাকা রাস্তা নির্মাণ -প্রতিদিনের সংবাদ

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা বাজার থেকে শিশুতলা বাজার পর্যন্ত ৪ হাজার ৪৮৫ মিটার পাকা রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। রাস্তাটির দুই পাশে দুই মিটার বর্ধিত করার অংশে ম্যাকাডাম করা হয়েছে নিম্নমানের ইটের খোয়া দিয়ে। অভিযোগ উঠেছে রাস্থটির দুই পাশের বর্ধিত অংশের বেড কাটার পর সাববেইজ করতে বালুর সঙ্গে যে পরিমাণে খোয়া ব্যবহার করার কথা ছিল, তা করা হয়নি। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

সূত্রে জানা গেছে, গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণ প্রকল্পের অধীনে বালিয়াডাঙ্গা-শিশুতলা রাস্থা মেরামত সংরক্ষণের জন্য টেন্ডার আহ্বান করে কালীগঞ্জ উপজেলা এলজিইডি। টেন্ডারে তিন কোটি ৭২ লাখ ৪৯ হাজার ৪৬৫ টাকা চুক্তিমূল্যে কাজ পায় বরেন্দ্র কনস্ট্রাকশন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২৩-২০২৪ অর্থবছরে এলজিইডির কার্যাদেশ অনুযায়ী এবছর ২৭ জানুয়ারি রাস্তার কাজ শুরু হয়। এর মেরামত ও সংরক্ষণ কাজের সময়সীমা রয়েছে ২৬ মে, ২০২৪ পর্যন্ত। কিন্তু নির্ধারিত সময় এগিয়ে আসলেও রাস্থাটির মেরামত সংরক্ষণ কাজ চলছে অত্যন্ত ধীর গতিতে।

স্থানীয় বাসিন্দা আলী শেখ জানান, রাস্থাটির দুইপাশে দীর্ঘদিনের পুরাতন ইট ছিল। সেই পুরাতন ইট তুলে খোয়া বানিয়ে ব্যবহার করা হয়েছে। এ ছাড়া ভাটা থেকেও দুই ও তিন নম্বর ইটের আধলা এনে খোয়া বানিয়ে ব্যবহার করা হয়েছে। নিষেধ করা সত্ত্বেও তারা ওই ইটের খোয়া ব্যবহার করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় আরেক বাসিন্দা জানায়, রাস্তার সাববেইজ করার সময় ইটের খোয়া ও বালু একইরকম ব্যবহার করার কথা থাকলেও এখানে চারভাগের একভাগ খোয়া ব্যবহার করা হয়েছে।

এদিকে ঠিকাদার কাজী মাহবুবুর রহমান রুলু জানান, স্থানীয়রা যে অভিযোগ করছে তা ঠিক নয়। আবহাওয়ার কারণে কাজে একটু বিলম্ব হয়েছিল। বর্তমানে রাস্তাটিতে কাজ চলছে। ওই রাস্থায় কোনো দুই নম্বর ইট পড়েনি।

এলজিইডির তদারকি কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী (কালীগঞ্জ) মো. নজরুল ইসলাম বলেন, কাজের ফিনিশিং (সম্পূর্ণতা) দেওয়ার জন্য কিছু ইট নিম্নমানের দেওয়া লাগছে। তবে আমি ঠিকাদারকে নিন্মমানের আর ইট না দিতে বলছি।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ বলেন, রাস্তার কাজের অনিয়মের ব্যাপারে আমার জানা নেই। আমি ওই রাস্তা পরিদর্শনে যাব। অনিয়মের কোনো সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঝিনাইদহের কালীগঞ্জ,রাস্তা নির্মাণে অনিয়ম,বালিয়াডাঙ্গা বাজার,নিম্নমানের ইটের খোয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close