দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি

  ১১ মে, ২০২৪

ঠিক নেই দেয়ালের উচ্চতা, ইট-রড-সিমেন্টে অনিয়ম

রাজশাহীর দুর্গাপুর উপজেলার দেলুয়াবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) দুই সদস্যের বিরুদ্ধে রিটার্নিং ওয়াল নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রতারণার মাধ্যমে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের প্রতিবাদে কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী।

খবর পেয়ে প্রথমে দপ্তর থেকে লোক পাঠিয়ে কাজ বন্ধ করে দিয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)। পরে পুণরায় সিডিউল অনুযায়ী কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি। তবে অভিযোগ আছে, কাজের অনিয়মে পিআইও কার্যালয়ের একজন কর্মচারীও জড়িত রয়েছেন। অভিযোগের প্রমাণ পাওয়া পর অভিযুক্ত দুই ইউপি সদস্যকে রক্ষায় আরেক ইউপি সদস্য তদবির চালাচ্ছেন।

প্রকল্প সূত্রে জানা গেছে, কাবিখা ও কাবিটা প্রকল্পের আওতায় দেলুয়াবাড়ি ইউপির ৪ নম্বর ওয়ার্ড ও ৬ নম্বর ওয়ার্ডে রিটার্নিং ওয়াল নির্মাণের কাজ দেওয়া হয় ইউপি সদস্য তাজুল ইসলাম ও নারী ইউপি সদস্য ছবেদা বেগমকে। দুটি কাজে ১ লাখ ৫৭ হাজার টাকা করে মোট ৩ লাখ ১৪ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়।

নির্মাণ এলাকা পরিদর্শন করে দেখা গেছে, কার্যাদেশ অনুযায়ী পিলারে উচ্চতা ৭ ফুট হওয়ার কথা থাকলেও, নির্মাণের ক্ষেত্রে তা করা হয়নি। নির্মাণে ১০ ও ১২ মিলি রড দেওয়ার কথা থাকলেও ব্যবহার করা হয়েছে ৮ মিলি রড। প্রতিটি পিলারে ৪টা রড দেওয়ার কথা থাকলেও দুটো রড দেওয়া হয়েছে। ৮টা রিং পরানোর কথা থাকলেও দেওয়া হয়েছে ৩-৪টা রিং। এছাড়া ইটও ব্যবহার করা হয়েছে নিম্নমানের, সিমেন্টের পরিমাণও কম দেওয়া হয়েছে।

এদিকে অভিযোগ বিষয়ে জানতে নারী ইউপি সদস্য ছবেদা বেগমের সঙ্গে কথা বলা হলে, তিনি অনিয়মের সব দোষ কাজে নিয়োজিত নির্মাণ শ্রমিকদেরওপর চাপান। অপর ইউপি সদস্য তাজুল ইসলামের সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

জানতে চাইলে উপজেলা পিআইও মাহবুবা আক্তার জানান, ‘অভিযুক্ত দুই ইউপি সদস্যকে ডেকে মুচলেকা নেওয়া হয়েছে। পুনরায় সিডিউল অনুযায়ী কাজ করবে মর্মে তারা মুচলেকা দিয়েছেন। ফের কাজে কোনো অনিয়ম হলে বিল আটকে দেওয়া হবে, সেই সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close