চাঁদপুর প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০২৪

চাঁদপুর সদর

টানা তাপপ্রবাহে সবজি আবাদে ক্ষতির আশঙ্কা

কয়েকদিনের টানা তাপপ্রবাহে মৌসুমী সবজির ক্ষতির আশঙ্কা করছেন চাঁদপুরের কৃষকরা। ছবি: প্রতিদিনের সংবাদ

কয়েকদিনের টানা তাপপ্রবাহে মৌসুমী সবজির ক্ষতির আশঙ্কা করছেন চাঁদপুরের কৃষকরা। কৃষি বিভাগ বলছেন, সবজি ভালো রাখার জন্য কৃষকদের সার্বিক পরামর্শ দেওয়া হবে। এদিকে জেলায় চলতি বছর ৬৩ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এখন এই ধান কাটা শুরু হবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে জেলার সদর উপজেলার শাহ মাহমুদপুর ইউনিয়নের কৃষি মাঠগুলোতে ঘুরে দেখা গেছে, জমিতে ধানের ফলন খুবই ভালো। তবে সবজি ক্ষেতগুলোতে নানা ধরনের সমস্যা দেখা দিয়েছে। এসব মাঠে চলতি বছর বোরো ধানের পাশাপাশি পাট, ভুট্টা চাষ করেছেন কৃষকরা। সবজির মধ্যে কইডা, চিচিঙ্গা, করলা, কচু, ঢেঁড়স, ডাটা, পুঁইশাক আবাদ করেছেন। পানির অভাবে অনেক কচুর জমি শুকিয়ে গেছে। ফলে কচু গাছগুলোর পাতা শুকিয়ে লাল হয়ে যাচ্ছে। অধিক তাপে ভুট্টা গাছগুলো খুব দ্রুত শুকিয়ে যাচ্ছে। ঘোষেরহাট এলাকার কৃষক লতিফ মাল জানান, তার প্রায় বিশ শতাংশ জমিতে করলা আবাদ করেছেন। টানা কয়েকদিনের গরমে করলা পেকে নিচে পড়ছে এবং গাছের পাতা গুলো মরে যাচ্ছে।


  • পানির অভাবে শুকিয়ে গেছে জমি
  • লাল হয়ে যাচ্ছে কচুর পাতা
  • অধিক তাপে দ্রুত শুকিয়ে যাচ্ছে ভুট্টা গাছ

পার্শ^বর্তী কৃষ্ণপুর গ্রামের কৃষক জহিরুল হক গাজী বলেন, তিনি তার জমিতে এ বছর কইডি, চিচিঙ্গা ও করলা আবাদ করেছেন। গরম তাপের মধ্যে জমিতে পানি না দিতে পারায় ফুল হলেও ফলগুলো হচ্ছে না। ফুলগুলো মরে যাচ্ছে।

কৃষক মোহাম্মদ বিল্লাল গাজী। তিনি এ বছর বোরো ধান এবং সবজি উভয় আবাদ করেছেন। টানা তাপের কারণে সবজির জমিগুলোতে পানি দিচ্ছেন। আর ৩ একর জমিতে বোরো ধানের আবাদ করেছেন। ফলন খুব ভালো হয়েছে। খুব শিগগিরই তিনি কর্তন শুরু করবেন।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শাফায়েত আহমেদ সিদ্দিকী বলেন, চাঁদপুরে বোরো ধান আবাদে কোনো ধরনের সমস্যা নেই। ফলন ভালো হয়েছে। তবে টানা কয়েকদিনের তাপদাহে সবজির ক্ষতির আশঙ্কা করছেন। বৃষ্টি না থাকায় এবং জমিতে পানি না দেওয়ার কারণে সবজির ক্ষতি হতে পারে। সংশ্লিষ্ট এলাকার কৃষি কর্মকর্তাদের সবজির ফলন ভালো রাখার জন্য মাঠে থাকতে তিনি নির্দেশনা দিয়েছেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাঁদপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close