জাকির হোসেন, সুনামগঞ্জ

  ১৮ এপ্রিল, ২০২৪

পাগল হাসান ছিলেন মরমী সাধকদের উত্তরসূরী

ছবি: প্রতিদিনের সংবাদ

‘তুমি আইও আমার বাড়িতে/ বইতে দিমু পিড়ীতে/ গান শুনাইমু মনেরই মতন/ আমার বাড়ি রইল নিমন্ত্রণ।’ এমন অনেক জনপ্রিয় গানের গীতিকার, সুরকার ও শিল্পী ছিলেন পাগল হাসান।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে এক সড়ক দুর্ঘটনায় সঙ্গীসহ তার মৃত্যু হয়। তার মৃত্যুতে সুনামগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

পালগ হাসান নামে পরিচিত মতিউর রহমান হাসান ছিলেন সুনামগঞ্জের ছাতক উপজেলার ছাতক উপজেলার শিমুলতলা গ্রামে বাসিন্দা। সংস্কৃতিক কর্মীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই গ্রামের বাড়িতে তার দাফন সম্পন্ন হবে। হাসানের পরিবারে মা, স্ত্রী ও দুই ছেলে রয়েছে।

সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে সবসময় গানের অনুষ্ঠান করতেন বাউল শিল্পী পাগল হাসান। সেখানে তার মরদেহ পৌঁছায় একটি পিকাআপ ভ্যানে। মরদেহ পৌঁছানো আগে থেকেই সেখানে জড়ো হতে থাকনে তার দীর্ঘদিনের সহকর্মী, জেলার সাংস্কৃতি ব্যক্তিত্ব, সুধিজন ও স্থানীয় বান্দিারা। শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয় শোকের রোল। কান্নায় ভেঙে পরেন তার সহকর্মী ও সাংস্কৃতিক কর্মীরা।

পাগল হাসানারে গানের গুরু দেবদাস চৌধুরী রঞ্জন আবেগাপ¬ুত বললেন, ‘পাগল হাসান আমাকে তার পিতার মতোই দেখত। আমরা তাকে মরমী সাধকদের উত্তরসূরী হিসেবেই মুল্যায়ন করতাম।’

পাগল হাসানের শিষ্য নাবিল তার মরদেহ দেখে অস্থির হয়ে পড়েন। তিনি বলছিলেন, ‘হাসান ভাইয়ের ছোটভাই পানিতে ডুবে মারা যাওয়ার পরে আমাকে তার ভাইয়ের মতোই দেখতেন।’

পাগল হাসান একজন নামকরা গীতিকবি ও শিল্পী ছিলেন। তাই সাংস্কৃতিক কর্মীদের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই তার মরদেহ দাফন করার অনুমোতি দেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. রাশেদ ইকবাল চৌধুরী।

বৃহস্পতিবার সকালে সুনামগঞ্জের ছাতকের সুরমা ব্রিজ এলাকায় একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সিএনজি অটোরিকশাকে চাপা দিলে ঘটনাস্থলেই সঙ্গীত শিল্পী পাগল হাসানসহ এক সহযাত্রীর মৃত্যু হয়। এসময় অটোরিকশাচালকসহ আহত হন আরো ৩ জন।

অটোরিকশাটি যাত্রী নিয়ে দোয়ারাবাজার থেকে ছাতক উপজেলার গোবিন্দগঞ্জের যাচ্ছিল। পথে গোবিন্দগঞ্জ থেকে ছাতকগামী একটি বাস ছাতক সেতু এলাকায় অটোরিকশাটি চাপা দেয়। এতে পাগল হাসানের ছাড়াও নিহত অপরজনের নাম আব্দুছ ছাত্তার।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুনামগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close