সৈকত সোবহান, বদলগাছী (নওগাঁ)

  ১৬ এপ্রিল, ২০২৪

বদলগাছীতে টানা ছুটিতে বৌদ্ধ বিহারে বেড়েছে দর্শনার্থী

ছবি: প্রতিদিনের সংবাদ

নওগাঁর বদলগাছীতে ঈদের টানা ছুটিতে পাহাড়পুর বৌদ্ধবিহারে বেড়েছে দর্শনার্থীর ভিড়। ঈদের দিন বৃহস্পতিবার থেকে মঙ্গলবার (১৬ এপ্রিল) পর্যন্ত মানুষের ঢল লক্ষ্য করা গেছে। নিরাপত্তাব্যবস্থা ভালো থাকায় দর্শনার্থীরা ঘুরতেও স্বাচ্ছন্দ্যবোধ করেছেন এখানে।

জানা যায়, নওগাঁর বদলগাছীতে পাহাড়পুরের অবস্থান হলেও জয়পুরহাট শহর থেকে দূরত্ব অনেক কম। জয়পুরহাটে রেল যোগাযোগ ব্যবস্থা রয়েছে। এ কারণে বিভিন্ন স্থানের লোকজন রেলপথেও জয়পুরহাট এসে পাহাড়পুর বৌদ্ধবিহারে যাচ্ছেন। এবার পাহাড়পুর বৌদ্ধবিহার সড়কের গুরুত্বপূর্ণ স্থানে ট্রাফিক পুলিশ থাকায় যানজটও নেই বলেই চলে। পাহাড়পুর বৌদ্ধবিহারের ভেতরে বিভিন্ন পয়েন্টে টুরিস্ট পুলিশ ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা নিরিপত্তার কাজ করছেন।

সরেজমিনে পাহাড়পুর বৌদ্ধবিহারে দেখা গেছে, দর্শনার্থীর উপচেপড়া ভিড়। অনেকেই পরিবার পরিজন, বন্ধু-বান্ধবদের নিয়ে পাহাড়পুর ঘুরতে এসেছেন। এদের মধ্যে কেউ কেউ গ্রুপ ছবি কেউবা সেলফি তুলছেন। কেউ দল বেঁধে নিজের গল্প-আড্ডায় মেতে উঠছেন। বাস-ট্রাক মাইক্রোবাস-ইজিবাইক, ভটভটি ও মোটরসাইকেল নিয়ে দর্শনার্থীরা এখানে আসছেন। অনেকে যানবাহনে মাইকে উচ্চ শব্দে গান বাজাচ্ছিলেন। পাহাড়পুর বৌদ্ধবিহারের ভেতরে দর্শনার্থী ঢোকার দুটি ফটক রয়েছে। জাদুঘর সংলগ্ন পূর্বদিকে ফটকটি এক নম্বর ও বাজার থেকে আসার উত্তর দিকে ফটকটি দুই নম্বর। দুই ফটকেই বাঁশ দিয়ে নারী-পুরুষের জন্য আলাদা লাইন করা হয়েছে।

রাজশাহী শহর থেকে পরিবার নিয়ে এসেছেন বেসরকারি কর্মকর্তা এরফান আলী। তিনি বলেন, ঈদের আনন্দকে উপভোগ করতে এবং খানিকটা স্বস্তি পেতে পাহাড়পুর বৌদ্ধবিহার এসেছি।


  • ঈদের ৪ দিনে রাজস্ব আদায় সাড়ে ১৬ লাখ টাকা
  • ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে টিকিটের মূল্য
  • ট্রাফিক ব্যবস্থা থাকায় এবার সড়কে কোনো যানজট হয়নি

বদলগাছী উপজেলার বাসিন্দা আনোয়ার বলেন, ঈদের ছুটিতে বাড়িতে এসে সবাইকে নিয়ে পাহাড়পুর বৌদ্ধবিহারে এসেছি।

দিনাজপুরের বিরামপুর উপজেলার বাসিন্দা ওমর ফারুক বলেন, আমরা ছয় জন বন্ধু ইজিবাইক নিয়ে পাহাড়পুর বৌদ্ধবিহারে এসেছি। পাহাড়পুর বৌদ্ধবিহারে এসে সবাই খুবই আনন্দ পেয়েছি।

পাহাড়পুর বৌদ্ধবিহার কাস্টেডিয়ানের কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছর ঈদুল ফিতরের ছুটিতে ১২ লাখ টাকার টিকিট বিক্রি হয়েছিল। এবার টিকিটের মূল্যে ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। শুধু পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর জন্য কোনো টিকিট নেই। এবার ঈদের দিন বৃহস্পতিবার থেকে গত রবিবাবর পর্যন্ত এই বৌদ্ধ বিহারে ৫৩ হাজার ৭০৪ দর্শনার্থীর আগমন ঘটে। আর এই চার দিনে রাজস্ব আদায় হয়েছে ১৬ লাখ ৪৭ হাজার টাকা।

পাহাড়পুর বৌদ্ধ বিহার জাদুঘরের কাস্টেডিয়ান ফজলুল করিম আরজু বলেন, ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছেন। ট্রাফিক ব্যবস্থা থাকায় এবার সড়কে কোনো যানজট হয়নি।

টুরিস্ট পুলিশের নওগাঁ জোনের পরির্দশক কিরণ কুমার রায় বলেন, এখন পর্যন্ত পাহাড়পুর বৌদ্ধবিহারের পরিবেশ খুবই ভালো রয়েছে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,বদলগাছী,বৌদ্ধ বিহার,পাহাড়পুর,ভির,দর্শনার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close