reporterঅনলাইন ডেস্ক
  ১৪ এপ্রিল, ২০২৪

সুরের মূর্ছনায় বর্ষবরণ, ভিড় বাড়ছে রমনায়

পয়লা বৈশাখ উপলক্ষে রাজধানীর রমনা উদ্যানের বটমূলে চলছে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান। গানে গানে সুরের মূর্ছনায় বরণ করে নেওয়া হচ্ছে বাংলা নতুন বছরকে। সেখানে ভিড় করেছেন নানা বয়সী মানুষ। বেলা যত গড়াচ্ছে ভিড় বাড়ছে।

রোববার (১৪ এপ্রিল) ভোর সোয়া ছয়টার দিকে যন্ত্রবাদনের মধ্য দিয়ে রমনার বটমূলে শুরু হয় ছায়ানটের বর্ষবরণ ১৪৩১ এর অনুষ্ঠান। এর পরপরই পরিবেশন করা হয় সম্মিলিত কণ্ঠে রবীন্দ্রসংগীত।

রাজধানীতে ১৯৬৭ সালে প্রথম রমনার বটমূলে পয়লা বৈশাখের সূর্যোদয়ের সময় সংগীতানুষ্ঠানের আয়োজন করে সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ছায়ানট। সেই থেকে প্রায় প্রতি বছরই সংগঠনটি এই অনুষ্ঠানের আয়োজন করে আসছে। ২০০১ সালে এই গানের অনুষ্ঠানে জঙ্গিরা ভয়াবহ বোমা হামলা করে। এতেও অনুষ্ঠানের ধারাবাহিকতায় ছেদ পড়েনি।

ছায়ানটের পাশাপাশি বর্ষবরণে থাকছে চারুকলার মঙ্গল শোভাযাত্রা, বাংলা একাডেমি প্রাঙ্গণে রকমারি কারুপণ্যের সম্ভার নিয়ে বৈশাখী মেলা প্রভৃতি।

এদিকে পয়লা বৈশাখকে বরণ করে নিতে প্রতিবারের মতো এবারও নগরবাসী ভিড় করছে রমনা উদ্যানে। তবে ঈদের ছুটির পরপর পয়লা বৈশাখ পড়ায় এবার ভিড় কিছুটা কম লক্ষ্য করা যাচ্ছে। কেননা যারা ঈদ করতে রাজধানী ছেড়েছেন তাদের অনেকেই এখনো ফিরেননি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রমনায় মানুষের ভিড় বাড়ছে। দুপুর নাগাদ তা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নববর্ষ উৎসবকে নির্বিঘ্ন করতে সকাল থেকেই রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোয় ছিল আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর কড়া নিরাপত্তা। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের প্রতিটি পয়েন্টে ছিল পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর ব্যাপক উপস্থিতি।সকালে রমনা বটমূলের অনুষ্ঠানস্থলে আগতদের আসতে হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনি পার হয়ে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নববর্ষ উৎসব,পয়লা বৈশাখ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close