তালতলী (বরগুনা) প্রতিনিধি

  ০১ মার্চ, ২০২৪

তালতলীতে পরিবেশ সচেতনতায় শিক্ষার্থীদের সাইকেল শোভাযাত্রা

বরগুনার তালতলীতে সচেতনতামূলক প্ল্যাকার্ড ঝুলিয়ে শোভাযাত্রা ও হুইসেল বাজিয়ে পরিবেশ রক্ষায় করণীয় বিষয়ে পথচারীদের সচেতন করেন শিক্ষার্থীরা ছবি: প্রতিদিনের সংবাদ

'জলবায়ু দূষণ রোধ ও জীবাশ্ম জ্বালানি বন্ধে' বরগুনার তালতলীতে এক সাইকেল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শুক্রবার (১ মার্চ) সকাল ১০টার দিকে তালতালী সাইক্লিং ক্লাবের আয়োজনে ও ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর সহযোগিতায় এ সাইকেল শোভাযাত্রাটি হয়।

শোভাযাত্রাটি অর্ধশতাধিক শিক্ষার্থী নিয়ে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে গিয়ে শেষ হয়। এ সময় তাদের বুকে সচেতনতামূলক প্ল্যাকার্ড ঝুলিয়ে সড়কে শোভাযাত্রা ও হুইসেল বাজিয়ে পরিবেশ রক্ষায় করণীয় বিষয়ে পথচারীদের সচেতন করেন।

এর আগে, উপজেলা পরিষদ চত্ত্বরে জীবাশ্ম জ্বালানি বন্ধ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। এ সময় বক্তব্য দেন উপজেলা যুবলীগের আহ্বায়ক মারুফ রায়হান তপু, যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান কামাল, তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল চন্দ্র সরকার, ওয়াটারকিপার্স বাংলাদেশের তালতলী সমন্বয়ক আরিফ রহমান প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, টেংরাগিরি বনের ৬ দশমিক ৪ কিমি দূরে বরিশাল ৩০৭ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র অবস্থিত। সেখান থেকে বর্জ্য, কয়লা ধোঁয়া পানি ও নির্গত কালো ধোঁয়ার কারণে বন্যপ্রাণী, অভয়ারণ্যের জীববৈচিত্র্যসহ এলাকার মানুষের কৃষি ও স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। এ ছাড়া শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে পর্যটকদের ফেলা প্লাষ্টিক বর্জ্যরে কারণে শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত হুমকিতে পড়েছে। এর থেকে নিজেদের বাঁচতে সুস্থ ও সুন্দর পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই প্লাস্টিক বর্জন করতে হবে। পরিবেশের প্রতি মানুষের ভালোবাসা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ শোভাযাত্রার আয়োজন করা হয়।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনা,তালতলী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close