উল্লাপাড়া ( সিরাজগঞ্জ ) প্রতিনিধি

  ০১ মার্চ, ২০২৪

উল্লাপাড়ায় কৃষিতে বাড়ছে আধুনিক প্রযুক্তির ব্যবহার 

উল্লাপাড়ায় কৃষিতে ট্রাক্টর ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি তোলা। ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। কৃষকেরা সব ধরণের ফসলের আবাদে এখন জমিতে পাওয়ার টিলার নয়তো বড় ট্রাক্টর মেশিনে হালচাষ করছে। এ ছাড়া একই মেশিনে মই দেওয়া হয়। উপজেলার অনেক মাঠে কন্বাইন হারবেস্টার মেশিনে ধান কাটা এবং মেশিনে ধান মাড়াই কাজ করা হয়ে থাকে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গত কয়েক বছরে বিভিন্ন এলাকার আগ্রহী কৃষকদের মধ্যে ভর্তুকি দামে ২৪টি কম্বাইন হারভেস্টার, ১১টি পাওয়ার থ্রেসার, ২০টি হ্যান্ড স্প্রেয়ার, ১৮টি রাইস উইডার, ২টি পিটিওএস, ১৪টি কর্ন শেলার, ২১টি ফুট পাম্প, ১টি সীড সোয়িং ও ১টি রাইস ট্রান্সপ্লান্টার মেশিন বিতরণ করা হয়েছে।

এ দিকে উপজেলার প্রতিটি গ্রামে বহু কৃষক পরিবারে পাওয়ার টিলার মেশিন আছে বলে খোঁজ নিয়ে জানা গেছে। কৈগাতী চরপাড়া গ্রামের আলতাফ হোসেন নিজের বিঘা পাচেক জমি বোরো ( ইরি) ধান আবাদে বড় ট্রাক্টরে হালচাষ ও মই দিয়ে নেন। আলতাফ হোসেন প্রতিবেদককে বলেন, ‘এক সময় গরু দিয়ে জমি চাষ করতাম। আর এখন আধুনিক প্রযুক্তির পাওয়ার টিলার নয়তো বড় ট্রাক্টরে হালচাষ করে আবাদ করছি। এতে সব দিক থেকেই সুবিধা হয়েছে।’

বড় ট্রাক্টর চালক জুয়েল বলেন, ‘বোরো ধান আবাদের জন্য এক বিঘা জমি হালচাষ ও মই টেনে জমি সমান করতে ৮০০ থেকে এক হাজার টাকা নিচ্ছি।, দিনে প্রায় পয়ত্রিশ বিঘা জমিতে হালচাষ ও মই টানতে পারছেন বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী জানান, তার বিভাগ থেকে প্রায় তিন বছরে ভর্তুকি দামে বিভিন্ন এলাকার কৃষকদের আধুনিক প্রযুক্তির নানা মেশিন দেওয়া হয়েছে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,উল্লাপাড়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close