গাইবান্ধা প্রতিনিধি

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি রক্ষায় 

গাইবান্ধায় সাঁওতাল-বাঙালি সাংস্কৃতিক উৎসব

গাইবান্ধায় সাঁওতাল-বাঙালি সাংস্কৃতিক উৎসবে বর্ণাঢ্য একটি শোভাযাত্রা শনিবার শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ছবি: প্রতিদিনের সংবাদ

সাঁওতালসহ সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি রক্ষায় গাইবান্ধায় সাঁওতাল-বাঙালি সাংস্কৃতিক উৎসব হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থা উন্মুক্ত মঞ্চে এ উৎসব হয়।

এ সময় বর্ণাঢ্য একটি শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। গাইবান্ধা নাগরিক সংগঠন ও বেসরকারী উন্নয়ন সংস্থা অবলম্বন এ উৎসবের আয়োজন করে। শতাধিক সাঁওতাল-উড়াওঁসহ নানা জাতিগোষ্ঠীর নারী-পুরুষরা শোভাযাত্রায় অংশ নিয়েছেন।

শোভাযাত্রা শেষে গানাসাস মিলনায়তনে জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন শিক্ষাবিদ মাজহারউল মান্নান, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, নারী নেত্রী অঞ্জলী রানী দেবী, নাজমা বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সাঁওতালসহ নানা জাতিগোষ্ঠীর মাতৃভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। এরা দেশের দরিদ্রতম প্রান্তিক জনগোষ্ঠী, অধিকাংশই ভূমিহীন। ভাষা ও সংস্কৃতি রক্ষায় অবিলম্বে আলাদা মন্ত্রণালয় গঠন করে তাদের সংস্কৃতি বাঁচিয়ে রাখতে হবে। না হলে ভাষাগুলো গবেষণা ও পরিচর্যার অভাবে হারিয়ে যাবে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাইবান্ধা,সাংস্কৃতিক উৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close