মাগুরা প্রতিনিধি

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

মাগুরার দইয়ের সুখ্যাতি দেশ জুড়ে

ছবি: প্রতিদিনের সংবাদ

দই বা দধি নামে পরিচিত দুগ্ধজাত এই খাবারটি মাগুরাতে বেশ জনপ্রিয়। ছোটবড় সব মানুষের কাছে দইয়ের কদর বেশি। ভোজন বিলাসী মানুষের পাশাপাশি বিবাহ, ঈদ, পূজা, ধর্মীয় নানা অনুষ্ঠান এবং অতিথি আপ্যায়ন থেকে শুরু করে কারো বাসায় বেড়াতে গেলে খামারপাড়ার দই ও পলাশ ঘোষের দই থাকে সকলের পছন্দের তালিকায়।

জানা গেছে, রাজধানী ঢাকাসহ সারাদেশেই চাহিদা রয়েছে মাগুরার দইয়ের। বিয়েসহ যে কোনো অনুষ্ঠান ও অতিথি আপ্যায়নে জেলার খামারপাড়ার ও পলাশ ঘোষের দই একটি অনন্য খাদ্য উপকরণ হিসেবে জায়গা করে নিয়েছে। প্রায় শত বছর ধরে এই দইয়ের জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে খাটি দুধ ও অন্যান্য উপকরণের যথাযথ সংমিশ্রন। খামারপাড়ার অশ্বিনী ঘোষ এর বাবা বীরেন্দ্রনাথ ঘোষ গত শতকের প্রথমদিকে বাণিজ্যিক ভিত্তিতে শ্রীপুর উপজেলার খামার পাড়া এলাকায় এই দই উৎপাদন শুরু করেন। বর্তমানে অশ্বিনী ঘোষ ও তার ছেলে অসিত ঘোষ তিন পুরুষ ধরে তাদের পৈত্রিক পেশা ধরে আছেন।

শহরের জামরুল তলা এলাকার দীর্ঘদিনের দই ব্যবসায়ি বাগাট দধি অ্যান্ড মিষ্টান্ন ভান্ডারের পলাশ ঘোষের দইয়ের বেশ সুখ্যাতি আছে গোটা জেলা এবং আশপাশের জেলাগুলোতে।

পলাশ ঘোষ বলেন, মাগুরার দই, মিষ্টি, ঘি, মাখনের সুখ্যাতি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। মাননীয় প্রধানমন্ত্রী মাগুরাতে যখন এসে ছিলেন তখন তিনি আমাদের দই খেয়ে প্রংশসা করেছিলেন। বিবাহ থেকে শুরু করে নানা ধর্মীয় অনুষ্ঠান ও উৎসবে দই বেশি বিক্রি হয়ে থাকে। এর পাশাপাশি এখন টক (চিনি ছাড়া) দইয়ের চাহিদাও অনেক বেড়েছে।

শ্রীপুর খামারপাড়ার দই কারিগর অশ্বিনী ঘোষ বলেন, আমাদের দই ঢাকা, খুলনা, যশোর, ফরিদপুর সহ সারাদেশে ছড়িয়ে পড়েছে মাগুরার দইয়ের সুখ্যাতি। কিন্তু দুধ চিনির দাম বৃদ্ধি পাওয়াই এখন লাভ হয় না বললেই চল্যে। পাশাপাশি কেনাবেচাও কমে গেছে। বর্তমানে প্রতিকেজি দইয়ের উৎপাদন খরচ পড়ছে প্রায় ১৬০ টাকা। বিক্রি হচ্ছে পাইকারী ১৮০ দরে। যার খুচরা মূল্য প্রতি কেজি ২০০ টাকা। তবে ক্ষীরের দই ২২০ টাকা থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হয়।

পিপিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাগুরা,দই বা দধি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close