শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

শিবচরে রহিমউদ্দিন মাদবর উচ্চবিদ্যালয়ে পিঠা উৎসব

ছবি: প্রতিদিনের সংবাদ

মাদারীপুরের শিবচরে রহিমউদ্দিন মাদবর উচ্চবিদ্যালয়ে পিঠা উৎসব হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী বিদ্যালয়ের আয়োজনে এ পিঠা উৎসব হয়। গ্রাম-বাংলার ঐতিহ্যকে স্মরণ করতেই শিক্ষক-শিক্ষার্থীরা মিলে এ উৎসবের আয়োজন করা হয়।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুল ইসলামের সঞ্চালনায় ও সহকারী শিক্ষক মামুন মিয়ার সার্বিক তত্ত্বাবধানে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহবুবুর রহমান চৌধুরী পিঠা উৎসব উদ্বোধন করেন।

পিঠা উৎসব ঘুরে দেখা যায়, বিদ্যালয়ের আঙিনায় ৫টি স্টল সাজানো হয়েছে নানা রকমের পিঠা দিয়ে। নকশি, চিতই, রস পিঠা, ডিম চিতই, দোল পিঠা, ভাপা পিঠা, পাটিসাপটা, পাকান, আন্দশা, কাটা পিঠা, ছিট পিঠা, গোকুল, ইলিশ পিঠা, চুটকি, মুঠি, জামদানি, হাড়ি পিঠা, চাপড়ি, পাতা পিঠা, ঝুড়ি পিঠাসহ নানা স্বাদের পিঠা।

দশম শ্রেণির শ্রেণির শিক্ষার্থী আয়েশা জানায়, ‘বাহারি রকমের এত পিঠা একসঙ্গে কখনো দেখা হয়নি। আজ ক্লাস নেই। শিক্ষক ও সহপাঠীদের সঙ্গে পিঠা খাচ্ছি, বিক্রি করছি। এতে আমাদের খুব আনন্দ হচ্ছে।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মোতালেব শিকদার বলেন, ‘পিঠা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা বাঙালির নানা রকমের পিঠার সঙ্গে পরিচিত হতে পারে।’

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাদারীপুর,শিবচর,পিঠা,উৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close