শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

  ১০ ডিসেম্বর, ২০২৩

তালের বড়ায় ফজলুল হকের দিন বদল

ছবি: প্রতিদিনের সংবাদ

গাজীপুরের শ্রীপুরে ৬০ বছর ধরে তালের বড়া বিক্রি করে সংসার চালান ফজলুল হক (৭৬)। উপজেলার খিলপাড়া গ্রামে এই তালের বড়া বিক্রি করেই সফলতার মুখ দেখেছেন তিনি। এ ব্যবসার লাভের টাকা থেকেই তিনি ৪ বিঘা জমি কিনেছেন। ছেলে এবং মেয়েকে পড়াশুনা করিয়েছেন।

জানা গেছে, ফজলুল হকের বাড়ি শ্রীপুর উপজেলার খিলপাড়া গ্রামে। পৈত্রিক সম্পত্তি হিসেবে এক বিঘা জমি পেয়েছিলেন। কিন্তু বর্তমানে তিনি ৫ বিঘা জমির মালিক। তালের রস দিয়ে প্রক্রিয়া করে ময়দা, চিনি ও লবনের সমন্বয়ে বিশেষ এক ধরণের সুমিষ্ট বড়া তৈরি করেন। আর সেটা বিক্রিতেই তার এই সফলতা। সপ্তাহে রবিবার এবং বৃহস্পতিবার গোসিংগা বাজারে এ বড়া বিক্রি করেন তিনি।

ফজলুল হক জানান, বারোমাসি তাল গাছ আছে তার, সব সময় তাল থাকে। এরপরেও সে অধিক চাহিদার কারণে অন্য মানুষের গাছ থেকেও তাল সংগ্রহ করেন। সিজনের সময় তাল থেকে রস বের করে বিশেষভাবে ফ্রিজে রেখে দেন। যাতে যেকোনো সময় এটা দিয়ে বড়া তৈরি করতে পারেন। দীর্ঘ ৬০ বছর ধরে তিনি এ কাজ করে আসছেন। প্রথমে মিষ্টির ব্যবসা করলেও পরবর্তীতে তিনি তালের বড়া তৈরি শুরু করেন। বিকেলে শুরু করে চলে রাত ৮ টা পর্যন্ত। ধীরে ধীরে তা মানুষের কাছে সুপরিচিত হয়ে উঠে। দূর-দূরান্ত থেকে মানুষ আসে এই বড়া খাওয়ার জন্য। বর্তমানে সব জিনিসপত্রের দাম বেশি তাই ২০০ টাকা কেজি বিক্রি করতে হয়।তিনি আরো জানান, ওনার বাড়ির কাছে একজন হিন্দু লোক ছিলেন তিনি মাঝে মাঝে এই বড়া বানাতেন। তিনি তাকে বারবার বললেও সে আমাকে শিখায়নি তখন তিনি ছোট ছিলেন বলে। পরে তিনি বারবার চেষ্টা কওে নিজেই বানালেন।

গোসিংগা বাজারের ঔষধ ব্যবসায়ী মো. শামীম হোসেন বলেন, ছোট থেকেই দেখে আসছি এই চাচা এখানে তালের বড়া বিক্রি করছেন। আমরা সব সময় খাই। এমনকি কোথাও বেড়াতে গেলেও মিষ্টির পরিবর্তে মাঝেমধ্যে এটা নিয়ে যাই।

গোসিংগা বাজার কমিটির সভাপতি বোরহান উদ্দিন মোড়ল জানান, বহুবছর ধরেই ফজলুল হক ভাই এই বড়া বিক্রি করে আসছেন। তালের বড়া বিক্রি করেই তিনি সংসার চালান।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুরের শ্রীপুর,তালের বড়া বিক্রি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close