reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ডিসেম্বর, ২০২৩

আগের মতোই নওগাঁর ‘প্যারা সন্দেশ’-এর স্বাদ

ছবি: প্রতিদিনের সংবাদ

নওগাঁর বিচিত্র খাবারের মধ্যে নওগাঁর প্যারা সন্দেশ বেশ সুপরিচিত। এই সন্দেশ শুধু নওগাঁ বা রাজধানী নয় দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও এর খ্যাতি আছে। ভারত, মালয়েশিয়, সৌদিআরব সহ বিভিন্ন দেশে যাচ্ছে এই সন্দেশ। সামান্য মুনাফায় পুরোনো ঐতিহ্যেকে ধরে রেখে প্রতিদিন অসংখ্য গ্রাহকের চাহিদা মেটাচ্ছে নওগাঁর প্যারা সন্দেশ।

জানা গেছে, ছয় কেজি দুধের সঙ্গে এক কেজি চিনি মিশিয়ে তৈরি করা হয় এক কেজি প্যারা সন্দেশ। যার প্রতি কেজি বিক্রি করা হয় স্থান ভেদে ৪০০ থেকে ৫০০ টাকায়। আর প্রতি কেজিতে ৬০ থেকে ৬৫ পিস হয়। ভারতের বিহারের কোনো এক নবাবের মিষ্টি তৈরির কারিগর ছিল মহেন্দ্রী দাস। নবাব এক যুদ্ধে পরাজিত ও নিহত হওয়ার পর ওই ব্যক্তি প্রাণ নিয়ে পালিয়ে নওগাঁ শহরের কালীতলায় বসতি গড়ে। জীবিকার তাগিদে মহেন্দ্রী দাস ‘প্যারা’ সন্দেশ তৈরি করে বিভিন্ন মন্দিরে বিক্রি শুরু করেন। পরে সেখানেই ছোট্ট একটা মিষ্টির দোকান খুলে বসেন, যা এখন মা নওগাঁয় প্যারা সন্দেশ দোকান নামে পরিচিত। এই দোকান থেকেই প্রথম শুরু হয় সন্দেশ তৈরি ও বিক্রি।

আরো জানা গেছে, মহেন্দ্রীর পর তার ছেলে ধীরেন্দ্রনাথ দাস দোকানের দায়িত্ব পান। তখন বিমল মোহন্ত নামে মিষ্টি তৈরির এক কারিগরের হাতের স্পর্শে ‘প্যারা’ সন্দেশের খ্যাতি ছড়িয়ে পড়ে। ধীরেন্দ্রনাথ দাস প্রায় ৩০ বছর ব্যবসার পর দোকানটি সুরেশ চন্দ্র মহন্তের কাছে বিক্রি করেন। এরপর সুরেস চন্দ্র মোহন্ত দোকানে নতুন মিষ্টির কারিগর নারায়ণ চন্দ্রকে আনেন। কারিগর নারায়ণ চন্দ্র প্যারা সন্দেশ তৈরি শুরু করেন। মহেন্দ্রীর পর তার ছেলে ধীরেন্দ্রনাথ দাস দোকানের দায়িত্ব পান। বর্তমান দোকানটির মালিক বৈদ্য রতন দাস। দোকানটির মালিকানা পরিবর্তন হলেও সন্দেশ তৈরির পক্রিয়া ও স্বাদ রয়ে গেছে শত বছর আগের মতোই।

কালিতলা এলাকার বাসিন্দা বিষ্ণু চৌধুরী বলেন, প্যারা সন্দেশ আমার কাছে সব থেকে ভালো মনে হয়েছে। এই সন্দেশের স্বাদেও সঙ্গে অন্য কোনো সন্দেশের স্বাদের তুলনা হয় না। দোকানটির বর্তমান মালিক রতন দাস জানান, এই দোকানটির শত বছরের পুরাতন। বর্তমান দোকানটির মালিক তিনি। এদের তৈরি প্যারা সন্দেশের চাহিদা অনেক। তবে অনেকেই এখন সন্দেশ তৈরির কৌশল শিখে গিয়েছে। ফলে বর্তমানে শহরের প্রায় সব দোকানেই এই সন্দেশ তৈরি করছে। এতে বাজারে ক্রেতাদের চাহিদা অনুযায়ী সন্দেশ প্রস্তুত করা সম্ভব হচ্ছে। শুধু নওগাঁতেই নয় বিভিন্ন দেশেও এ সন্দেশ যাচ্ছে। প্রতি কেজি সন্দেশ ৪০০ টাকায় প্রতিদিন ২০ কেজির মতো সন্দেশ বিক্রি হয়।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,নওগাঁর প্যারা সন্দেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close