রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৪ ডিসেম্বর, ২০২৩

কর্ণফুলী নদী ও হালদার চরে অবৈধভাবে বালু উত্তোলন

ছবি: প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের রাউজানে দক্ষিণ সীমানায় থাকা কর্ণফুলী নদী ও হালদার চর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। বালু এনে নদী পাড়ের বিভিন্ন পয়ন্টে রাখা হচ্ছে। একইসঙ্গে উপজেলার বাগোয়ান ইউনিয়নের কাঁচা পাকা রাস্তা বালুবাহী ট্রাকের চাপে ধসের পথে। এমনই অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে অনেকে মুখ খুলতে পারেন না।

এলাকাবাসী জানান, গত দুই বছরে বালু বহন করা গাড়ির চাপায় মারা গেছে দুইজন। এলাকাবাসীর অভিযোগ কোটি টাকায় উন্নয়ন করা রাস্তা এখন বালুর ট্রাকের চাপে ক্ষতবিক্ষত হয়ে যাচ্ছে। এসব রাস্তা উন্নয়নের আওতায় এনেছিলেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। জানা গেছে, হালদা-কর্ণফুলী নদীর বালু উঠিয়ে যারা ব্যবসা করছেন তারা সকলেই প্রভাবশালী। তাই নানা ভয়ে স্থানীয়রা কেউ মুখ খুলতে চায়না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাগোয়ান ইউনিয়নের লাম্বুর হাট ¯øুইচ গেইট থেকে কুয়েপাড়া খেলারঘাট পর্যন্ত দেড় কিলোমিটার এলাকায় নদীর পাড়ের কয়েকটি স্থানে বিশাল বিশাল বালুর পাহাড়। হ্রদের খালের লাম্বুর হাট স্লুইস গেইট এলাকায় বালু বোঝাই বড় বড় যান্ত্রিক নৌযান বালু নিয়ে কিনারায় ভিড়ছে। স্যালো পাম্পের পাইপ লাগিয়ে কুলে টেনে আনছে বালু। বছরের পর বছর এখানে বালু উঠানোর কারণে খালের মধ্যে ধসে পড়ছে রাস্তা। দেখা গেছে পাশের একটি মন্দিরের আশপাশ বালুবাহী পানিতে ডুবে আছে। মন্দিরের প্রবেশ পথের কাঁদার মধ্যে হেঁটে মন্দিরে পূজার্থীরা পূজা দিতে প্রবেশ করছেন। কুয়েপাড়া খেলারঘাটে যেখানে বালু পাহাড় গড়ে তোলা হয়েছে সেখানে রয়েছে স্কুল। বাসায় উড়ে আসা বালু তাদের নাকে মুখে প্রবেশ করছে অভিযোগ শিক্ষক শিক্ষার্থীদের।

কর্ণফুলী ও হালদা চরের বালু উঠিয়ে ব্যবসার করার সরকারি ভাবে বৈধতা দেওয়া হয়েছে কি না জানতে চাইলে রাউজান উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিদোয়ানুল ইসলাম বলেন, সেখানে কোনো বালু মহাল ইজারা দেওয়া নেই। যদি কেউ নদীর চর থেকে বালু উঠিয়ে ব্যবসা করে তা হলে বুঝতে হবে তারা অবৈধভাবে এসব করছে। তিনি বিষয়টি জানিয়ে জেলা প্রশাসকের বরাবরে অভিযোগ দিতে পরামর্শ দেন।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রামের রাউজান,কর্ণফুলী নদী ও হালদার চর,অবৈধভাবে বালু উত্তোলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close