তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৪ ডিসেম্বর, ২০২৩

ছয় মাস ধরে স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি অ্যাম্বুলেন্সই বিকল

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি অ্যাম্বুলেন্স ছয় মাস ধরে নষ্ট হয়ে পড়ে আছে। এতে করে রোগী ও তাদের স্বজনেরা বিপাকে পড়েছেন। অ্যাম্বুলেন্স নষ্ট থাকায় চালকও বদলী হয়ে অন্যত্র চলে গেছেন। এতে মুমূর্ষূ রোগীদের যথা সময়ে জেলা সদরে অথবা পার্শ্ববর্তী বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালেও পাঠানো সম্ভব হচ্ছে না। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর কে চিঠি দিয়ে জানানো হয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া দুটি অ্যাম্বুলেন্স প্রথম দিকে ভালোই চলছিল। করোনার সময় একটি অ্যাম্বুলেন্স দুর্ঘনার শিকার হয়ে বিকল হয়ে যায়। অন্যটি ইঞ্জিনের ত্রুটির কারণে মাঝে মাঝেই অচল হয়ে যেতো। গত ছয় মাস ধরে সেটিও সম্পূর্ণ রুপে বিকল।

জানা গেছে, একটি অ্যাম্বুলেন্স দুর্ঘটনা জনিত কারণে ও অন্যটি যান্ত্রিক ত্রæটির কারণে বিগত ছয় মাস ধরে সম্পূর্ণ বিকল হয়ে পড়ে রয়েছে। অ্যাম্বুলেন্স বিকল থাকায় চালক আব্দুল মোমিনও গত ১৪ অক্টোবর বদলী হয়ে পার্শ্ববর্তী কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলে গেছেন। এ কারণে মুমূর্ষু রোগীর আত্মীয় স্বজন কে নির্ভর করতে হচ্ছে ভাড়ায় চালিত অ্যাম্বুলেন্সের ওপর। সরকারি অ্যাম্বুলেন্সে প্রতি কিলোমিটার ১০ টাকা হিসেবে জেলা সদরে পৌঁচ্ছাতে লাগতো তিনশ টাকা। সেখানে বেসরকারি ভাড়ায় চালিত অ্যাম্বুলেন্সের ভাড়া গুনতে হয় দুই হাজার থেকে ২৫০০ টাকা। আবার গর্ভবতী মাকে সম্পূর্ণ বিনা মূল্যে সরকারি খরচে বহন করা হতো। কিন্তু তাদের কেও সম্পূর্ণ ভাড়ার টাকা বাধ্য হয়ে দিতে হচ্ছে।

উপজেলার চকজয়কৃষ্ণপুর গ্রামের বসিন্দা আদাব আলী জানান, এক সপ্তাহ আগে তার এক নিকট আত্মীয় হার্টের সমস্যা নিয়ে তাড়াশ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হোন। কিন্তু সেখানে তার শারীরিক অবস্থার অবণতি হলে তাকে দ্রুত বগুড়া সজিমেকে ভর্তির করার জন্য পরামর্শ দেওয়া হয়। এ সময় হাসপাতালের অ্যাম্বুলেন্সের খোঁজ নিয়ে জানতে পারেন দুটি অ্যাম্বুলেন্সই বিকল। তখন বাধ্য হয়ে ভাড়ায় চালিত অ্যাম্বুলেন্সে চার হাজার টাকায় বগুড়ায় নিয়ে যাওয়া হয়।

তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মোনোয়ার হোসেন বলেন, বিকল অ্যাম্বুলেন্স সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়ে জানানো হয়েছে। আশা করি তারা সমস্যার সমাধান করবেন।

রায়গঞ্জ-তাড়াশ আসনের সংসদ সদস্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে তিনি কথা বলেছেন। শিঘ্রই এই উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্সে একটি নতুন অ্যামুলেন্স দেওয়া হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জের তাড়াশ,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,অ্যাম্বুলেন্স না পেয়ে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close