ভোলা প্রতিনিধি

  ০৩ ডিসেম্বর, ২০২৩

আবাসিক এলাকায় ফিলিং স্টেশন স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন

ভোলার চরফ্যাশন মহাসড়কের সদর উপজেলার কমর উদ্দিন বাজারের পাশে আবাসিক এলাকায় ফিলিং স্টেশন স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন।-প্রতিদিনের সংবাদ

ভোলার আবাসিক এলাকায় ফিলিং স্টেশন স্থাপনের জন্য জমি ভাড়া নিয়েছে ‘এন আলম ফিলিং স্টেশন’ নামে একটি প্রতিষ্ঠান। ফিলিং স্টেশন সহ পাশেই ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ লাইন ও একটি মোবাইল কোম্পানীর টাওয়ার। চরফ্যাশন মহাসড়কের ব্যস্ততম এলাকা সদর উপজেলার কমর উদ্দিন বাজারের পাশে আবাসিক এলাকায় গড়ে উঠছে এসব। ফিলিং স্টেশন স্থাপন করার কাজ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

স্থানীয়রা জানান, এর আগে আবাসিক এলাকা থেকে এন আলম ফিলিং স্টেশন সরিয়ে নেওয়ার জন্য ভোলা জেলা প্রশাসক বরাবর অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পায়নি। বাজারের পাশে আবাসিক এলাকায় ফিলিং স্টেশন হওয়ায় আতংকিত হয়ে পড়েছে স্থানীয় কয়েকশ পরিবার।

স্থানীয়রা জসিম ইব্রাহিম, কামাল, পারভেজসহ আরো অনেকে জানান, ফিলিং স্টেশনটি করার জন্য জমি ভাড়া নিয়েছে একটি প্রতিষ্ঠান। তারপাশেই কয়েকশ পরিবার বসবাসের পাশাপাশি ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ লাইন ও একটি মোবাইল কোম্পানীর টাওয়ার রয়েছে। এখন নতুন করে ফিলিং স্টেশন হলে দাহ্য পদার্থ থাকলে যে কোনো সময় ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। তাই দুর্ঘটনার হাত থেকে এলাকাবাসীরে রক্ষার জন্য ফিলিং স্টেশনটি অনত্র সরিয়ে নেওয়ার দাবি জানান।

সচেতন নাগরিক ফোরামের সদস্য মসিউর রহমান পিংকু বলেন, দাহ্য পদার্থের স্টেশনে বিস্ফোরণসহ যেকোনো বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। যেকোনো মূল্যে জনবসতিপূর্ণ এলাকায় ফিলিং স্টেশন নির্মাণ বন্ধ করা উচিত প্রশাসনের।

সরকারি নির্দেশনা মেনে ফিলিং স্টেশনগুলো আবাসিক এলাকা থেকে নিরাপদ দূরত্বে স্থাপন করা উচিত বলে জানিয়েছেন, ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহাবুব আলম। তিনি বলেন, আবাসিক এলাকায় ফিলিং স্টেশনের কারণে তার আশপাশের পরিবারগুলোর জানমাল অনিরাপদ হয়ে উঠতে পারে।

পরিবেশ অধিদপ্তরে ভোলার সহকারী পরিচালক তোতা মিয়া জানান, কেউ অনুমতি ব্যতীত ও নীতিমালা ভঙ্গ করে ঝুঁকিপূর্ণভাবে ফিলিং স্টেশন নির্মাণ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আর জনবসতিপূর্ণ এলাকায় ফিলিং স্টেশন নির্মাণের কোনো খবর পরিবেশ অধিপ্তরের জানা নেই। অভিযোগ আসলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান জানান, কেউ যদি আবাসিক এলাকায় ফিলিং স্টেশন নির্মাণ করে থাকেন কিংবা পরিকল্পনা গ্রহণ করেন তাহলে অভিযোগ আলোকে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে। মানুষের জীবনমান নিরাপত্তার জন্য প্রশাসন সবার আগে গুরুত্ব দিয়ে থাকেন।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভোলা,আবাসিক এলাকায় ফিলিং স্টেশন,দাবিতে মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close