আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ০১ ডিসেম্বর, ২০২৩

গরুকে ঘাস খাওয়ানোর জন্য স্কুল মাঠে খেলা নিষিদ্ধ 

ছবি: প্রতিদিনের সংবাদ

বরগুনার আমতলীতে গরুকে ঘাষ খাওয়ানোর জন্য স্কুল মাঠে খেলতে নিষিদ্ধ করে জাল টানিয়ে বেড়া দিয়েছেন প্রধান শিক্ষক। এমন অভিযোগ পাওয়া গেছে শারিকখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিদা বেগমের বিরুদ্ধে। স্থানীয়রা প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন। ইউওনও ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, প্রধান শিক্ষক শাহিদা বেগম তার ছোট ভাই বাচ্চু শলীফের গরুকে ঘাষ খাওয়ানোর জন্য স্কুলের মাঠ জুরে জালের বেড়া টানিয়ে দিয়েছেন। জাল দিয়ে বেড়া দেওয়ায় স্কুলের শিক্ষার্থীসহ স্থানীয় কোনো যুবকরা এই মাঠে প্রবেশ করতে পারে না। এবং তারা খেলাধূলা থেকে বঞ্চিত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানান, বিদ্যালয়ের ক্লাসের অবসরে আমাদের খেলার ইচ্ছা থাকলেও প্রধান শিক্ষকের নির্দেশের মাঠে খেলতে করতে পারছিনা।

স্থানীয় যুবকদেরও একই অভিযোগ। তারা জানান, বিকেলে তারা এই স্কুলের মাঠে ফুটবলসহ নানা খেলাধূলা করতো। এখন প্রধান শিক্ষক মাঠে জালের বেড়া দিয়ে আটকিয়ে দিয়েছে। মাঠে নামতে নিষেধ করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিদা বেগম অভিযোগ অস্বীকার করে বলেন, ‘স্কুলে ফল, ফুলের এবং কলাগাছ চাষ করায় তা রক্ষার জন্য জালের বেড়া দিয়েছি। খেলতে নিষিদ্ধ করি নাই।’ শিক্ষার্থীদের মাঠে নামতে নিষিদ্ধ করা হয়েছে এ বিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক বলেন, ‘বর্তমানে পরীক্ষা চলছে। তাই শিশুরা খেলবে কীভাবে।’

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. শাহজাহান কবির বলেন, ‘এ বিষয়ে জানার পর আমি শিক্ষার্থী এবং স্থনীয় যুবকদের খেলার জন্য মাঠ উন্মুক্ত করে দিতে বললেও প্রধান শিক্ষক তা শুনছেন না।’

আমতলী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল আলম বলেন, শারিকখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ব্যবহার করতে দিচ্ছে না এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগের অনুলিপি পেয়েছি। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, এ বিষয়ে সহকারী কমিশনারকে (ভ‚মি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। প্রতিবেদনে সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনার আমতলী,শারিকখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close