মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

  ২৯ নভেম্বর, ২০২৩

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে মোংলায় অবস্থান

বাগেরহাটে মোংলার কলেজ মোড়ে রাস্তায় শুয়ে গতকাল অবস্থান কর্মসূচি পালন করেন পরিবশে কর্মীরা। ছবি: প্রতিদিনের সংবাদ

জলবায়ু উষ্ণতা রোধে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বাড়ানোর দাবিতে সমাবেশ হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) বেলা ১১টার দিকে মোংলার কলেজ মোড়ে রাস্তায় শুয়ে অবস্থান কর্মসূচি পালন করে একাধিক সংগঠন। বিশ্ব জলবায়ু সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ দাবিতে এই আয়োজন করে মোংলা নাগরিক সমাজ, ক্লিন খুলনা ও বৈদেশিক দেনা কর্মজোট বিডাব্লিউজিইডি।

সমাবেশে মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক পরিবেশকর্মী মো. নূর আলম শেখের সভাপতিত্বে বক্তব্য দেন নারীনেত্রী কমলা সরকার, ফাতেমা জান্নাত, নাগরিক নেতা শেখ রাসেল, হাছিব সরদার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ একটি দেশ। প্রাকৃতিক দুর্যোগে গত বিশ বছরে দেশের দক্ষিণাঞ্চলের প্রতিটি পরিবারের গড়ে ৪ লাখ ৬২ হাজার ৪৯১ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এ অবস্থায় জলবায়ু ক্ষতি মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ ১০০ বিলিয়ন মার্কিন ডলার উন্নয়নশীল দেশগুলিকে দিতে হবে।


  • জীবাশ্ম জ্বালানির ব্যবহার বাড়লে ২০৫০ সাল নাগাদ ৩০ কোটি মানুষের বসবাসের এলাকা সমুদ্রে তলিয়ে যাবে।

বক্তারা আরো বলেন, জীবাশ্ম জ্বালানি থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ৩৫০ গ্রাম কার্বনডাই অক্সাইড নিঃসরণ হয়। বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ চীন (২৩ দশমিক ৪৩ শতাংশ), যুক্তরাষ্ট্র প্রায় (১৫ শতাংশ) ও ভারত (৫ দশমিক ৭ শতাংশ)। গত ২০ বছরে বিশ্বের সবচেয়ে বেশি প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে ফিলিপাইনে ৩২৮টি ও বাংলাদেশে ২২৮টি। এভাবে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বাড়তে থাকলে ২০৫০ সালের মধ্যে ৩০ কোটি মানুষের বসবাসের এলাকা সমুদ্রে তলিয়ে যাবে।

সমাবেশে পরিবেশকর্মী মো. নূর আলম শেখ বলেন, সুন্দরবন উপকূলের ৭৩ শতাংশ পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত। উপকূলীয় অঞ্চলে গত ৩৫ বছরে লবণাক্ততা আগের তুলনায় ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যে কারণে ফসল উৎপাদন কমে গেছে, গর্ভবতী নারীরা আক্রান্ত হচ্ছে ও উপকূলীয় মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। তাই আমরা জলবায়ু ন্যায্যতা চাই। আমরা ঋণ চাই না, ক্ষতিপূরণ চাই।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগেরহাট,মোংলা,জীবাশ্ম জ্বালানি,নবায়নযোগ্য জ্বালানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close