সেলিম রানা, ফুলপুর (ময়মনসিংহ)

  ২৯ নভেম্বর, ২০২৩

ফুলপুরে ৪ ইউপির দাপ্তরিক কাজ জরাজীর্ণ ঘরে

ছবি: প্রতিদিনের সংবাদ

ময়মনসিংহের ফুলপুরে ১০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) চারটিতেই রয়েছে ভবন সঙ্কট। ইউপির কার্যক্রম চলছে পুরাতন জরাজীর্ণ টিনশেড ঘরে। ভবন সঙ্কটের কারণে সেবা পেতে দুর্ভোগে জনসাধারণ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার ১নম্বর ছনধরা, ২নম্বর রামভদ্রপুর, ৮নম্বর রূপসী ও ৩নম্বর ভাইটকান্দি ইউপির অবকাঠামোগত কোনো উন্নয়ন হয়নি। দীর্ঘদিন ধরে কোনোরূপ সংস্কার বা মেরামত না হওয়ায় ঘরগুলোর অবস্থা বেহাল। সামান্য বৃষ্টিতেই ভেতরে পানি পড়ায় নষ্ট হয়ে গেছে ঘরের দরজা-জানালা, আসবাবপত্র ও কাগজপত্র। জানালার গ্রিলগুলোও মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে।

জানা গেছে, জনসাধারণকে বিরতিহীন সেবা দেওয়ার লক্ষ্যে সারাদেশে সরকারের পর্যায়ক্রমে ইউনিয়নসমূহে কমপ্লেক্স ভবন নির্মাণকাজ চলমান। কিন্তু এই উপজেলার সকল ইউনিয়ন পরিষদে ইউপি কমপ্লেক্স ভবন নির্মাণের কোনো উদ্যোগ নেই। তাই ইউপি চেয়ারম্যানরা পুরোনো টিনশেড ঘরে দাপ্তরিক ও প্রশাসনিক কাজ পরিচালনা করছেন।


  • সরকারি সুযোগ-সুবিধা পেতে ভোগান্তি বাসিন্দাদের।
  • ইউপি চেয়ারম্যানরা পুরোনো টিনশেড ঘরে দাপ্তরিক ও প্রশাসনিক কাজ করছেন।
  • প্রশাসনিকভাবে অনুমোদন হয়েছে, কিন্তু দুই ইউপির ভূমি সঙ্কট নিরসনের কাজ প্রক্রিয়াধীন বলে জানান ইউএনও

ভাইটকান্দি ইউপির বাহাদুরপুর গ্রামের বাসিন্দা লাল মিয়া জানান, প্রায় ৪০ বছর যাবত তাদের ইউনিয়নে মানসম্মত পরিষদ ভবন নেই। এতে নথিপত্রের যথাযথ নিরাপত্তা না থাকায় পরিচয়পত্র, ভিজিডির চাল, ভিজিএফের চাল, কৃষিবিষয়ক পরামর্শ ও অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা পেতে তাদের হয়রানির শিকার হতে হয়।

ভাইটকান্দি ইউপির সচিব সুদেব কুমার রায় জানান, ২০০৮ সালে একটি নতুন ভবন নির্মাণের বরাদ্দ এসেছিল। জমি সংকটের কারণে ভবনটি আর নির্মিত হয়নি।

ভাইটকান্দি ইউপির চেয়ারম্যান আলাউদ্দিন আহমদ জানান, নিজস্ব ভবন না থাকায় তার বাড়ির একটি কক্ষে পরিষদের কার্যক্রম চালাতে হচ্ছে।

রূপসী ইউপির চেয়ারম্যান শাহ সুলতান চৌধুরী জানান, তার ইউপির নিজস্ব কোনো জমি নেই। বর্তমানে যে টিনশেড ঘরে পরিষদের কাজ চলছে তার জমিটি ১ নম্বর খাস খতিয়ানভুক্ত। তবে এই সঙ্কট নিরসনের কার্যক্রম প্রক্রিয়াধীন।

ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম সাজ্জাদুল হাসান বলেন, ‘ইতোমধ্যে এই চারটি ইউনিয়নের ভবন প্রশাসনিকভাবে অনুমোদন হয়েছে। তবে রূপসী ও ভাইটকান্দি ইউনিয়নে ভূমিসঙ্কট থাকায় তা নিরসনের কাজ প্রক্রিয়াধীন।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ময়মনসিংহ,ফুলপুর,ইউনিয়ন পরিষদ,ভবন সঙ্কট,দুর্ভোগে জনসাধারণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close