কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

  ২৮ নভেম্বর, ২০২৩

নাগরিক সুবিধা থেকে বঞ্চিত চরাঞ্চলবাসী

রংপুরের কাউনিয়া উপজেলায় চরাঞ্চল এলাকায় বালুর রাস্তায় চলাচল।-প্রতিদিনের সংবাদ

রংপুরের কাউনিয়া উপজেলায় চরাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে তেমন কোনো উন্নয়ন হয়নি বলে অভিযোগ উঠেছে। চরের মানুষ গুলো সাংবিধানিক অধিকার নাগরিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। প্রতিনিয়ত জীবনের সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকতে হয় চরবাসীকে, এমনই অভিযোগ তাদের।

সরেজমিনে দেখা গেছে, প্রাকৃতিক দুর্যোগ আর নদী ভাঙ্গন নিত্য সঙ্গি। রাস্তা ঘাটের নেই তেমন উন্নতি। প্রয়োজনের তুলনায় অতি সামান্য পাকা রাস্তা থাকলেও নেই পাকা সেতু। সম্প্রতি বিদ্যুৎ পৌঁছালেও বাড়েনি জীবনমান উন্নয়ন আর সচেতনতা। উপজেলায় ৫৩৬ কিরোমিটার রাস্তার মধ্যে ২৭১ কিলোমিটারই রাস্তাই কাঁচা। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি ব্যাপক উন্নয়ন করলেও তার মধ্যে গত ১৫ বছরে চরে একতা সড়ক সেতু দৃশ্যমান উন্নয়ন। তাছাড়া এখনো অনেক রাস্তা কাঁচা রয়েছে চরাঞ্চল মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

চরাঞ্চলবাসীর অভিযোগ, দেশের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার গুলোর মধ্যে বিশেষ করে শিক্ষা, চিকিৎসা, বিনোদন, যোগাযোগের অভাব। এছাড়া নিরাপদ পানি, স্যানিটেশনের অভাবে নানা রোগে আক্রান্ত হয়ে মানবেতর জীবন যাপন করছে। সচেতনতার অভাবে শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হয়ে বাল্য বিবাহ ও যৌতুকের বলি এবং শিশু শ্রমের শিকার হচ্ছে। স্বাস্থ্য সেবা ও পুষ্টি হীনতায় ভোগে মেধা শূন্য প্রজন্ম তৈরি হচ্ছে। যোগাযোগ ব্যবস্থা ভাল না থাকায় অনেক রোগী কে ভারে করে আনতে হয়। দেরি হলে রাস্তায় মারাও গেছেন। কৃষকেরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছে না। উপজেলার ২২টি চরে জনপ্রতিনিধিদের স্বদিচ্ছা এবং সরকারীভাবে নজরদারির অভাবে তাদের ভাগ্যের কোনো উন্নয়ন হচ্ছে না বলে অভিযোগ চরাঞ্চলবাসীর।

আরো জানা গেছে, চরাঞ্চলে নেই অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ। বিশাল এ জনগোষ্ঠীর ভাগ্য বদলের জন্য সরকারের সুষ্ঠু পরিকল্পনা প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্ট ও স্থানীয়রা। অসচেতনতার কারণে প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র ঝড়ে পড়ার হার বেড়েই চলেছে। পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কর্মীরা সঠিক দায়িত্ব পালন না করায় জনসংখ্যার হার বৃদ্ধি পাচ্ছে।

তিস্তা চরে ঢুষমারা গ্রামের বাসিন্দা আবেদ আলী ও কোব্বাত আলী বলেন, চরাঞ্চলের মানুষের চলাচলের জন্য পাকা রাস্তা তো দূরের কথা মাটির রাস্তা গুলোও ভাঙা। সেই রাস্তায় গাড়ি চলাচল তো দূরের কথা পায়ে হেঁটেও চলাচল কঠিন হয়ে পড়েছে।

বালাপাড়া ইউপি চেয়ারম্যান মো. আনছার আলী বলেন, আমার ইউনিয়নে প্রায় ৩০ কিলোমিটার রাস্তা পাকা করেছি। চরাঞ্চলসহ কিছু কাঁচা রাস্তা রয়েছে। সেগুলো পর্যায়ক্রমে পাকা করার পরিকল্পনা আছে।

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিদুল হক বলেন, চরবাসীর জীবনমান উন্নয়নে প্রশাসন কাজ করছে। বাল্যবিয়ে রোধেও আমরা ব্যবস্থা নিচ্ছি। বর্তমান সরকার চরের উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। চরের মানুষ জানায় নির্বাচন ছাড়া জনপ্রতিনিধিদের দেখা পায় না তারা। বর্তমান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর কাছে সাধারণ জনগণের দাবি তিনি যেন তাদের দেখতে আসেন। এবং চরের মানুষের স্বাস্থ্য, শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করেন।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রংপুরের কাউনিয়া,নাগরিক সুবিধা বঞ্চিত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close