সাজেদুর রহমান সাজ্জাদ, গুরুদাসপুর (নাটোর)

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

মাছ ধরার উৎসব

নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজীপুরে বৃহস্পতিবার আত্রাই নদীতে মাছ ধরা - সাজেদুর রহমান সাজ্জাদ

নাটোরের গুরুদাসপুর উপজেলায় গ্রামীণ ঐতিহ্য পলো দিয়ে মাছ ধরার উৎসব হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে বিকেল পর্যন্ত উপজেলার খুবজীপুর ইউনিয়নের যোগেন্দ্রনগর ত্রিমোহনা থেকে কালাকান্দর মহাশ্মশান পর্যন্ত আত্রাই নদীতে এই উৎসব চলে। এতে উপজেলার বিভিন্ন গ্রামের দুইশতাধিক মাছ শিকারি অংশ নেন। মাছ ধরার সময় নদীর দুই তীরে উৎসুক জনতার ভিড় দেখা যায়।

মাছ শিকারী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, এ উৎসবে এক বা একাধিক নেতা থাকেন, যার নেতৃত্ব মেনে সবাই নামেন পলো উৎসবে। প্রতিবছর শীতের শেষ দিকে মৌসুমে খাল, বিল ও নদ নদীর পানি কোমড় পর্যন্ত পৌঁছালে ওই পলো উৎসব শুরু হয়। বিশেষ করে ফেব্রুয়ারি মাসের প্রথম থেকে মার্চ মাসের শেষ সপ্তাহ পর্যন্ত উপজেলার বিভিন্ন বিল, নদী, জলাশয়ে ওই উৎসব চলে।

প্রতিবছর বিস্তীর্ন চলনবিলের ইরি ধান চাষাবাদের জন্য পানির প্রবাহ ঠিক রাখতে উপজেলার বিয়াঘাট ইউনিয়নের সাবগাড়ী পয়েন্টে আত্রাই নদীতে রাবার বাঁধ দিয়ে পানি আটকানো হয়। বাঁধের কারণে ভাটিতে পানি কমে যাবার সুযোগে পরদিন শুরু হয় পলোসহ সব উপকরণ দিয়ে মাছ শিকারের উৎসব।

দুবছর আগে আত্রাই নদী খননের কারণে গভীরতা বেড়েছে। পানির সঙ্গে বৃদ্ধি পেয়েছে মাছের পরিমান। উৎসবে অংশ নিতে আসা মশিন্দা ইউনিয়নের কাছিকাটা রানীগ্রামের বুলবুল আহম্মেদ বলেন, ‘শীত উপেক্ষা করে পলো দিয়ে মাছ ধরতে একটা অন্য রকম অনুভূতি কাজ করে। শখের বশেই বড়দের সঙ্গে মাছ ধরার উৎসবে যোগ দিয়েছি।’

দলনেতা আব্বাস আলী জানান, ‘প্রতিবছরই শুকনা মৌসুমে দলবেঁধে মাছ ধরার নেশায় নামেন তারা। বাবা-দাদার আমল থেকে এ উৎসব রীতিতে পরিণত হয়েছে। আগে থেকেই নির্ধারিত হয় কোন দিন কোথায় মাছ ধরার উৎসব চলবে। নির্ধারিত স্থান ও সময়ে সবাই একত্রিত হলে দল বেধে চলে মাছ ধরার উৎসব। ধরা পড়া মাছের মধ্যে শোল, বড় পুটি, বোয়ালই বেশি।

বিলচলন শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক নাসরিন সুলতান চৌধুরী বলেন, পলোয় মাছ ধরা উৎসব সনাতন পদ্ধতি ও গ্রামীণ ইতিহাস ঐতিহ্যের অংশ। বর্তমানে যেমন নদী, খাল বিলে মাছের পরিমান কমেছে তেমনি মাছ ধরা উপকরনেও লেগেছে আধুনিকতার ছোঁয়া। তার পরও ফেব্রুয়ারি মাসের শুরু থেকে শেষ পর্যন্ত পলো উৎসব চোখে পড়ে।

খুবজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম দোলন বলেন, এ অঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরেই নদী বিলে ‘পলো বাওয়া উৎসব’ পালন করে আসছে। প্রতি বছর শীত মৌসুমে এলাকাবাসী একত্রিত হয়ে মাছ শিকার করেন। নতুন প্রজন্ম এ উৎসবের আনন্দ উপভোগ করে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাটোর,গুরুদাসপুর,পলো,মাছ ধরা উৎসব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close