আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ২১ অক্টোবর, ২০২২

টিসিবির পণ্য মুদি দোকানে

ছবি : প্রতিদিনের সংবাদ

মোংলা উপজেলার পৌর শহরের একটি মুদি দোকানের গোডাউনে মিলেছে অবৈধভাবে মজুদ করে রাখা সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের টিসিবির ন্যায্যমূল্যের ভোজ্যতেল ও চিনি। শুক্রবার (২১ অক্টোবর) বিকালে সেই পণ্য উদ্ধার করে উপজেলা প্রশাসন। এসব পণ্যের মধ্যে ছিল ৪০ বস্তা মসুর ডাল ও ১১০ কার্টন সয়াবিন তেল।

জানা গেছে, পৌর শহরের আবদুস সামাদ সড়কের জালাল স্টোরে গোপনে এই পণ্য বিক্রি করে টিসিবির স্থানীয় ডিলার মো. খোকন। তবে সেই পণ্য পাইকারি দরে বিক্রির আগেই জানাজানি হলে পরে তা উদ্ধার করা হয়। দোকানটির মালিক মো. মনিরের ভাষ্য, এই পণ্য তারা ক্রয় করেনি ডিলার খোকন তাদের গোডাউনে স্বল্প সময়ের জন্য রেখেছেন। তবে ডিলার খোকনের দাবি, পৌরসভার গোডাউনে জায়গা সংকটের কারণে এসব জিনিস বৃহস্পতিবার রাতে জালাল স্টোরের গোডাউনে রাখা হয়েছে। ৪০ বস্তা মসুর ডাল এবং ১১০ কার্টন সয়াবিন তেল রাখা হয়েছে বলেও জানান তিনি। তবে তিনি এগুলো বিক্রি করেননি বলে দাবি করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বাজারের একাধিক ব্যবসায়ী অভিযোগ করে বলেন, ডিলার খোকন এভাবে সরকারি অনেক পণ্যই গোপনে বিক্রি করে থাকেন। তার প্রমাণ আজকের ঘটনা। তারা আরো বলেন, টিসিবির পণ্য স্বল্প মূল্যে বিতরণ করার কথা। কিন্তু বাজারের দোকানের গোডাউনে এসব পণ্য পাওয়ার বিষয়টি রহস্যজনক। এসব বস্তাবন্দি সরকার ঘোষিত স্বল্প মূল্যের টিসিবির বস্তাবন্দি চিনি, ডাল ও তেল এই দোকানের গোডাউনে এলো কীভাবে? নিয়মানুযায়ী সরকার ঘোষিত এসব পণ্য নির্ধারিত ব্যক্তির মাধ্যমে নির্ধারিত স্থানে বিক্রি করার কথা ছিল।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার এ বিষয়ে বলেন, দোকানের গোডাউনে সরকারি কোনো পণ্য রাখার কোনো নিয়ম নাই। পৌরসভার নির্ধারিত গোডাউনে রাখবে। শুক্রবার উদ্ধারকৃত আজকের পণ্য অন্য একটি দোকানের গোডাউনে রাখার বিষয়টি আমাকে অবহিত না করায় তিনি অপরাধ করেছেন। এ বিষয়ে তদন্ত করে সংশ্লিষ্ট ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

প্রাণঘাতী করোনার প্রভাবে বিপর্যস্ত গরিব-দুঃখী মানুষের জন্য সরকার টিসিবির ন্যায্যমূল্যে পণ্য ডিলারদের মাধ্যমে বিক্রয় করছে। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী বেশি লাভের উদ্দেশে তা মজুদ করে রাখছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোংলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close