খালেকুজ্জামান পান্নু, বেড়া ও পাবনা

  ০৫ অক্টোবর, ২০২২

জমি দখলের অভিযোগ

মুক্তিযোদ্ধার পরিবারকে প্রাণনাশের হুমকি

সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আসকার আলীর স্ত্রী খালেদা খানম

স্বামী সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আসকার আলী মারা গেছেন ২০০৪ সালে। এরপর থেকে স্ত্রী খালেদা খানম মানবেতর জীবনযাপন করছেন। বৃদ্ধ বয়সেও তাকে বিভিন্ন হুমকি-ধামকির মধ্য দিয়ে দিন পার করতে হচ্ছে। ঘটনাটি ঘটেছে পাবনার বেড়া উপজেলার। বেড়া পৌরসভাধীন ৫নং ওয়ার্ডের পায়না গ্রামের স্বামীর বসতবাড়িতে বসবাস করে ভুক্তভোগী পরিবারটি। গত ১০ সেপ্টেম্বর দুপুরে জমি-জমাসংক্রান্ত বিরোধের জের ধরে ওই পরিবারের ওপর প্রতিপক্ষের হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

বিষয়টি নিয়ে কথা হয় বীর মুক্তিযোদ্ধা আসকার আলীর স্ত্রী খালেদা খানমের সঙ্গে। তিনি বলেন, আমার স্বামীকে জমি-জমাসংক্রান্ত বিরোধের জেরে হত্যা করা হয়। এরপর থেকেই প্রতিবেশী আব্দুর রাজ্জাক রাজা তাকে নানাভাবে হয়রানি ও প্রাণনাশের হুমকির মধ্যে রেখেছেন। বাড়ির বাইরেও যেতে পারেন না। স্বামী মারা যাওয়ার পর সন্তানরা ছোট থাকায় থানায় কারো নামে মামলাও দিতে দেয়নি। একটি অভিযোগ পর্যন্তও দিতে গেলে প্রাণনাশের হুমকি দেয়া হতো। এত বছর ধরে নিরাপত্তাহীনতায় দিনযাপন করছি। গত ১০ সেপ্টেম্বর দুপুরে বাড়ির পাশের ৬৬ শতাংশ জমি নিয়ে বিরোধের জেরে আমাদের ওপর হামলা করে। জোর করে জমি দখল নিতে চায় তারা। এ ঘটনার পর থেকে আরো নিরাপত্তাহীনতায় আছি আমরা। একজন মুক্তিযোদ্ধার স্ত্রী হয়ে এভাবে মানবেতর জীবনযাপন বড়ই কষ্টের ব্যাপার। প্রধানমন্ত্রীর কাছে এর সুষ্ঠু বিচার চাই। এ জন্য কি আমার স্বামী দেশের জন্য যুদ্ধ করেছিল?

বেড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. ইসহাক আলী জানান, এই পরিবারের ওপর অমানবিক নির্যাতন করা হচ্ছে। বর্তমান সরকারের আমলে একজন মুক্তিযোদ্ধার পরিবারের মানবেতর জীবনযাপন খুবই কষ্টের খবর। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না। জমিসংক্রান্ত জেরে তাদের ওপর হামলার নিন্দা জানান তিনি।

এ বিষয়ে অভিযুক্ত প্রতিবেশী আব্দুর রজ্জাক রাজা বলেন, আমার বিরুদ্ধে যত অভিযোগ তারা দিচ্ছে সবই বানোয়াট, মিথ্যা ও ভিত্তিহীন কথা। আমাকে হয়রানি করার জন্য এমন অভিযোগ করছে তারা। তিনি বলেন, তারাই আমার জমি জোর করে দখল নিয়েছে।

বেড়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ জানান, এ বিষয়ে থানা পুলিশ অবগত হওয়ার পরে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করা হয়েছিল। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। মুক্তিযোদ্ধার স্ত্রী মানবেতর জীবনযাপন করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এসব বিষয়ে আমাদের জানা নেই। বেড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সবুর আলী বলেন, আমরা কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ক্ষতিয়ে দেখা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জমি দখল,প্রাণনাশের হুমকি,পাবনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close