কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২১ সেপ্টেম্বর, ২০২২

শিবগঞ্জে সারা বছর ফুলকপির চাষ

ছবি : প্রতিদিনের সংবাদ

বগুড়া শিবগঞ্জ উপজেলায় ফুলকপি চাষ করা হচ্ছে সারা বছরজুড়ে। একই জমিতেই বছরে অন্তত চারবার কপি চাষ করছে এ উপজেলার কৃষকরা। অসময়ে কপি চাষ করে ভালো টাকায় তা বিক্রি করছে বাজারে। ভরা মৌসুমে (শীতকালে) বাজারে ফুলকপির যে দাম পাওয়া যায় তার চেয়ে বেশি দাম পাচ্ছেন অসময়ে কপি চাষ করা কৃষকরা।

উপসহকারী কৃষি কর্মকর্তা বিতোশ চন্দ্র রায় জানান, এ উপজেলার মাটি খুব উর্বর, আবহাওয়া অনুকূলে এবং এলাকায় কোন বন্যা হয় না। যার কারনে যে কোন ফসল চাষ করলে খুব ভালো ফলন দেয়। উপজেলার মোকামতলা, আমজানি উথলী, বেড়াবাল, টেপা গাড়ী সহ এলাকায় অসময়ে ফুলকপি চাষ করে ভালো দাম পাচ্ছে কৃষকরা।

আমজানি পারটেপাগাড়ী, খামারপাড়া কৃষক রুহুল আমিন, মিষ্টার, খলিলরা সবচেয়ে বেশি কপি চাষ করেছেন। তাঁর এক জমির কপি বিক্রি শেষ হলে অন্য জমির কপি কাটার উপযোগী হয়। আগের কাটা জমিতে তিনি আবার কপি লাগান। এভাবে ১২ মাসই ফুলকপি চাষ করেন এলাকার কৃষকরা।

এক বিঘা জমিতে চারা লাগানো, হালচাষ, সার প্রয়োগ, শ্রমিক নিয়োগ ও কীটনাশক ছিটানোর জন্য গড়ে খরচ পড়ে ১৫ থেকে ২০ হাজার টাকা। আগাম জাতের কপিতে ছত্রাকের আক্রমণ বেশি হয় বলে কীটনাশক দিতে হয়। এক বিঘা জমি থেকে অন্তত ৩০ থেকে ৪০ মণ কপি পাওয়া যায়। কারণ আগাম জাতের কপির আকৃতি কিছুটা ছোট হয়। তবে বাজারে দাম ভালো পাওয়া যায় বলে পুষিয়ে লাভের মুখ দেখা যায়।

কৃষকরা আরো বলেন, এখন বাজারে পাইকারি হিসেবে তিনি প্রতি মণ কপি তিন হাজার টাকা থেকে তিন হাজার ২০০ টাকায় বিক্রি করছেন। শীতের মৌসুমে এই কপিই বিক্রি হয় ৪০০ থেকে ৫০০ টাকা মণ। যদিও সে সময় ফলন ভালো হয়, কিন্তু বাজারে যে দাম তাতে কোনো লাভই থাকে না মৌসুমি কপি চাষিদের। আগাম জাতের এই কপি কেনার জন্য পাইকাররাই জমিতে ছুটে আসেন। ফলে হাটে নিয়ে বিক্রির ঝামেলাও তাঁদের নেই।

জেলার সবচেয়ে বড়ো পাইকারি কাঁচামালের আড়ত মহাস্থান হাটে আড়তদারেরা এখন পাইকারি হিসাবেই ৬০ থেকে ৭০ টাকা কেজি ফুলকপি বিক্রি করছ। এই অসময়ের কপি দেশের বিভিন্ন জেলায় ব্যাপক চাহিদা আছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিত সরকার প্রতিদিনের সংবাদ কে বলেন, কৃষি বিপ্লব শস্যভান্ডার এলাকা শিবগঞ্জ। এই এলাকার মাটি খুবই উর্ব্বর সব ফসল সকল আবহাওয়ায় মানিয়ে নেয়। এ জন্য সারা বছর ফুলকপি আবাদ হয়। এবার শীত মৌসুমে উপজেলায় ২০ হেক্টর জমিতে ফুল কপি চাষ ও ১২ হেক্টর জমিতে বাঁধাকপি চাষে লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। অত্র এলাকার কৃষকরা ঐতিহাসিক মহাস্থান হাটেই তাদের উৎপাদিত ফসল বেশি বিক্রি করে থাকেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিবগঞ্জ,সারা বছর ফুলকপির চাষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close