reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০২৪

আইএমএফের ঋণের বাকি অর্থ ছাড়ে বাধা নেই: গভর্নর

ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ১০টি শর্তের মধ্যে ৯টিই পূরণ করেছে বাংলাদেশ। এতে ঋণের বাকি অর্থ ছাড়ে কোনো বাধা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রহমান তালুকদার।

সোমবার (১৫ এপ্রিল) ওয়াশিংটন ডিসিতে আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান গভর্নর।

মহামারি করোনা বা পরাশক্তি দেশগুলোর স্বার্থের দ্বন্দ্বে যে যুদ্ধ তার কোনো কিছুতে নেই বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের দেশগুলো। তবে বিশ্বায়নের যুগে এসব হানাহানির শিকার হতে হচ্ছে নিম্নআয়ের দেশগুলোকেই। মহামারি ও যুদ্ধের অজুহাতে গত দুই বছরে বেড়েছে জিনিসপত্রের দাম।

প্রত্যাশা রয়েছে আসছে বছরগুলোতে চাঙ্গা হবে বিশ্ব অর্থনীতি। সেক্ষেত্রে শঙ্কা তৈরি করেছে পরিসর বৃদ্ধি হওয়া নয়া যুদ্ধ পরিস্থিতি। এমন অবস্থায় আইএমএফের বসন্তকালীন বৈঠকে সংস্থাটির ম্যানেজিং ডিরেক্টর বলেছেন, শান্তি ও সংঘাত এক সঙ্গে চলে না। গুরুত্ব দেন পরিবেশের ভারসাম্য রক্ষায়।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিশ্ব পরিস্থিতি ধীরে ধীরে আরও কঠিন হচ্ছে। শান্তির আহ্বান ও যুদ্ধের দামামা একসঙ্গে চলতে পারে না। আইন সবাইকে মানতে হবে। পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে কার্বন নিঃসরণ ও প্লাস্টিক ব্যবহার কমিয়ে আনতে হবে।

বৈশ্বিক নানা সংকটে চাপে পড়ে বাংলাদেশ দ্বারস্থ হয়েছিল আইএমএফের। রিজার্ভ সহায়তা দিতে সে সময় সংস্থাটি ১০ দফা শর্ত জুড়ে দেয় বাংলাদেশকে। আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রহমান তালুকদার জানান, তৃতীয় কিস্তির ঋণের জন্য দেয়া ৯টি শর্তই পূরণ করেছে বাংলাদেশ।

তিনি বলেন, আইএমএফের দেয়া ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ। বাকি ছিল রিজার্ভ। সেটির উন্নয়নেও কাজ চলছে। তাই তৃতীয় কিস্তির ঋণ ছাড়ে কোনো সমস্যা হবে না।

এদিকে, তৃতীয় কিস্তির ঋণ ছাড়ের প্রক্রিয়ার অংশ হিসেবে আগামী সপ্তাহেই বাংলাদেশ সফরে আইএমএফ প্রতিনিধি দল আসবে বলেও জানান আব্দুর রহমান তালুকদার।

এসময় গভর্নর আরও জানান, মরিশাস থেকে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো সহজ করতে ফলপ্রসূ আলোচনা এগিয়েছে দেশটির সেন্ট্রাল ব্যাংকের গভর্নরের সঙ্গেও।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মরিশাস,আইএমএফ,অর্থ ছাড়,বাংলাদেশ ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close