নিজস্ব প্রতিবেদক:

  ২৪ মার্চ, ২০২৪

হামি ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু কাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত ঔষধ ও রসায়ণখাতের প্রতিষ্ঠান ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড নাম পরিবর্তন করেছে। ইতোমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এই নাম ও খাত পরিবর্তনের বিষয়ে অনুমোদন দিয়েছে। প্রতিষ্ঠানটির পরিবর্তিত নাম হবে ‘হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি’। একইসঙ্গে ঔষধ ও রসায়ণ খাত পরিবর্তণ হয়ে এটি ‘বিবিধ’ খাত হিসেবে কার্যক্রম চালাবে। আগামীকাল সোমবার থেকেই নতুন এই নাম ও খাত নিয়ে লেনদেন করবে বলে রবিবার (২৪ মার্চ) এক তথ্যে জানিয়েছে ডিএসই।

এর আগে গত ১৭ ডিসেম্বর নাম পরিবর্তনের বিষয়ে ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে জানায় ইমাম বাটন কর্তৃপক্ষ। এরপর গত ২৯ জানুয়ারি নাম ও খাত পরিবর্তনে শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করে প্রতিষ্ঠানটি।

সূত্র জানায়, শুধু নাম ও খাত পরিবর্তনই নয়; প্রতিষ্ঠানটি অনুমোদিত মূলধনও বাড়াচ্ছে। ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩০ কোটি টাকায় উন্নীত করছে। বর্তমানে পরিশোধিত মূলধন ৭ কোটি ৭০ লাখ টাকা। প্রতিষ্ঠানটির পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ৬ কোটি ১৯ লাখ টাকা।

প্রতিষ্ঠানটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে লোকসান ছিল ১৯ পয়সা। তবে জুলাই-ডিসেম্বর ২০২৩ আর্থিক বছরে ইপিএস হয়েছে ১৮ পয়সা, যা গত বছরের একই সময়ে লোকসান ছিল ৩৮ পয়সা। এদিকে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি তারল্যপ্রবাহ (এনওসিএফপিএস) অনেক কমে গিয়েছে। আলোচ্য সময়ে এনওসিএফপিএস লোকসানে ছিল ১ টাকা ২৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে লোকসান ছিল ১ পয়সা। তবে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) বেড়ে ২ টাকা ৭ পয়সা হয়েছে, যা ২০২২-২৩ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত ছিল ১ টাকা ৯৭ পয়সা।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২৩ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ সুপারিশ করেনি কোম্পানিটির পর্ষদ। সমাপ্ত ২০২২, ২০২১ ও ২০২০ অর্থবছরেও কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

প্রতিষ্ঠানটির মোট ৭৭ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৩৪ দশমিক ১২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৯ দশমিক ২৩ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের ১ দশমিক শূণ্য ১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৫ দশমিক ৬৪ শতাংশ শেয়ার রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইমাম বাটন,হামি ইন্ডাস্ট্রিজ,ডিএসই,নাম পরিবর্তন,পুঁজিবাজার,শেয়ারবাজার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close