সংসদ প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

নারীবান্ধব ই-কমার্সের জননী শেখ হাসিনা : স্পিকার 

ফাইল ছবি

নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে নারীবান্ধব ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই উজ্জ্বল দৃষ্টান্ত আজকের অনুষ্ঠানের মধ্যমনি এক হাজার জন স্মার্ট নারী উদ্যোক্তা। এ কথা বলেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, আজকের প্রধানমন্ত্রী এই প্ল্যাটফর্মের জননী।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনস্থ উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প আয়োজিত ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন। বিকালে জাতীয় সংসদের এলডি হলে আরেকটি অনুষ্ঠানে বক্তব্য দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, উই-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা বক্তব্য দেন। আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) মো. আলতাফ হোসেন সবাইকে ধন্যবাদ জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বস্তরের নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করার জন্য নারীবান্ধব ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করেছেন। ফলে অনেক নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে। আজ এই ডিজিটাল বাংলাদেশে নারীরা ঘরে বসে ই-কমার্সে সংযুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন।

তিনি বলেন, শিল্পায়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক উন্নয়নে এসএমই তথা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা ও অবদান অনস্বীকার্য। ই-কমার্সের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রদত্ত এই অনুদান কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করি।

বাংলাদেশের নারীদের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে দৃশ্যমান অগ্রগতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর কারণে বাংলাদেশের নারীরা অদম্য। আমাদের নারীরা সহযোগিতা পেলে নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণে সক্ষম। এ সময় স্পিকার ১০০০ জন স্মার্ট নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে মোট পাঁচ কোটি টাকার অনুদান ও সম্মাননা প্রদান করেন। পরবর্তী সময়ে তিনি এই মহতী আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ধন্যবাদ জানান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নারীর প্রকৃত ক্ষমতায়নে নারীর আর্থিক সক্ষমতার গুরুত্বকে বঙ্গবন্ধু তার লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন। আর তা বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন অ্যান্ড ই-কমার্স (উই), আনন্দমেলা, উইমেন অন্ট্রাপ্রিনিউরস অব বাংলাদেশ (ওয়েব), এসএমই ফাউন্ডেশন, ব্র্যাক, ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) এবং এটুআই প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা, আমন্ত্রিত স্মার্ট নারী উদ্যোক্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারী,স্পিকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close