reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২৪

অর্থবছর ২০২৪-২৫

স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রার বাজেট

২০২৪-২৫ অর্থবছরের বাজেট গত বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। বাংলাদেশের ইতিহাসে রেকর্ড ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বিশাল এ বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা নেওয়া হবে ঋণ।

বলাবাহুল্য, দেশের অর্থনীতি নানা সংকটে। ডলার সংকট, বৈদেশিক মুদ্রার চাপ, বারবার টাকার অবমূল্যায়ন- ফলে কমে যাচ্ছে টাকার মান। এ অবস্থায় প্রতিনিয়ত বাড়ছে পণ্যমূল্য। মহামারির করোনার ধাক্কায় শুরু হওয়া মন্দায় বিনিয়োগের খরা এখনো চলমান। নতুন কর্মসংস্থানের শ্লথগতি। কমে গেছে ভোক্তার আয়। ক্রমবর্ধমান দায়দেনার পরিস্থিতি অর্থনৈতিক স্থিতিশীলতায় চোখ রাঙাচ্ছে। দেশের অভ্যন্তর থেকে নেওয়া ঋণ সরকারের দায়দেনা বাড়িয়ে চলেছে, সঙ্গে আছে বিদেশি ঋণও। এই সময়ে এলো সরকারের বর্তমান মেয়াদের প্রথম বাজেট। প্রস্তাবিত বাজেটে বড় ব্যয়ের পরিকল্পনা আছে; কিন্তু আয় বাড়ানোর ব্যবস্থা নেই। ফলে ব্যাংকব্যবস্থা থেকে ঋণ নিয়ে বাজেট ঘাটতি মেটানোর যে আয়োজন অর্থমন্ত্রী করেছেন, তাতে মূল্যস্ফীতি আরো বাড়াব বলেই আশঙ্কা রয়েছে। অন্যদিকে প্রাপ্য ঋণ সুবিধা থেকে বঞ্চিত হবে বেসরকারি খাত। এটি উৎপাদন, বিনিয়োগ ও কর্মসংস্থানকে ব্যাহত করবে বলে মনে করেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারির নির্বাচনে স্মার্ট বাংলাদেশ ইশতেহারের শুরুতে ১১টি বিষয়ে বিশেষ অগ্রাধিকার দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এই ১১ দফায় এক নম্বরে স্থান পায় পণ্যের দাম সবার ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার অঙ্গীকার; বাজারমূল্য ও মানুষের আয়ের মধ্যে সঙ্গতি প্রতিষ্ঠা করার প্রয়াস। বাজেটে দেশে উৎপাদনের স্বার্থে বেশকিছু পণ্যে শুল্ক কমানো হচ্ছে। যার ইতিবাচক প্রভাব পড়তে পারে বাজারে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখা ও উচ্চ মূল্যস্ফীতির লাগাম টানতে অন্তত ২৭ প্রয়োজনীয় পণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর উৎসে কর কমানো হচ্ছে। প্রস্তাবিত বাজেটে এসব পণ্যে উৎসে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হচ্ছে। পণ্যগুলোর মধ্যে রয়েছে- পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, চাল, গম, আলু, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, ডাল, ভুট্টা, ময়দা, আটা, লবণ, গোলমরিচ, এলাচ, দারচিনি, লবঙ্গ, খেজুর, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফলসহ ৩০ পণ্য।

বাংলাদেশের অর্থনীতির জন্য ও বর্তমান সরকারের জন্য ২০২৪-২৫ অর্থবছরটি খুব গুরুত্বপূর্ণ। সরকার তাদের ঘোষিত উন্নয়ন রূপকল্প বাস্তবায়নের একটা বিশেষ পর্যায়ে রয়েছে। বিশালাকার এই বাজেটকে বলা হচ্ছে উচ্চাভিলাষী বাজেট। তবে বাজেট উচ্চাভিলাষী কিনা সেটা নির্ভর করে বাস্তবায়ন সক্ষমতার ওপর। বাজেট উচ্চাভিলাষী হবে না যদি এই বাজেট বাস্তবায়নের জন্য উপযুক্ত কর্মসূচি, পরিকল্পনা ও প্রচেষ্টা থাকে। চলমান বৈশি^ক রাজনৈতিক-অর্থনৈতিক প্রেক্ষাপট এবং দেশের অভ্যন্তরীণ সামষ্টিক অর্থনীতি বিবেচনায় নিয়ে স্মার্ট বাংলাদেশের দর্শনকে দর্পণে রূপান্তরের লক্ষ্যে প্রতিটি খাতে আধুনিকায়ন ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে গুরুত্ব দিয়ে পেশ করা হয়েছে এবারের বাজেট। তবে এত বড় অঙ্কের বাজেট বাস্তবায়নই বড় চ্যালেঞ্জ। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে এই বাজেট সরকার বাস্তবায়ন করতে পারবে, এটাই আমাদের প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close