নিজস্ব প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০২৩

ট্যাক্স কার্ড পাচ্ছেন ১৪১ সেরা করদাতা

২০২২-২৩ অর্থবছরে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড দিতে ১৪১ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ৭৬টি, কোম্পানি পর্যায়ে ৫৪টি এবং অন্য ক্যাটাগরিতে ১১টি ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসু স্বাক্ষরিত এক গেজেটে সেরা করদাতাদের নাম প্রকাশ করা হয়। এনবিআর সূত্রে গতকাল এসব তথ্য জানা গেছে।

গেজেটের তথ্যানুযায়ী, এ বছর সাংবাদিক ক্যাটাগরিতে সর্বোচ্চ কর দিয়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন ইমপ্রেস টেলিফিল্মের (চ্যানেল আই) ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা, দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ ও মোহাম্মদ আবদুল মালেক।

ব্যক্তি পর্যায়ে ব্যবসায়ী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন পুরান ঢাকার জর্দা ব্যবসায়ী মো. কাউছ মিয়া। তিনি হাকিমপুরী জর্দা প্রস্তুতকারী কোম্পানির স্বত্বাধিকারী। ২০২২-২৩ করবর্ষে ‘ব্যবসায়ী’ শ্রেণিতে এ ব্যবসায়ী সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন। টানা ১৫ বছরের মতো সেরা করদাতা নির্বাচিত হলেন এ প্রবীণ ব্যবসায়ী। মো. কাউছ মিয়া গত বছর ‘সিনিয়র সিটিজেন বা বয়স্ক নাগরিক’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছিলেন।

ডাক্তার ক্যাটাগরিতে সর্বোচ্চ ট্যাক্স দিয়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. একেএম ফজলুল হক, ডা. এনএএম মোমেনুজ্জামান, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. লুৎফুল লতিফ চৌধুরী। আইনজীবী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ব্যারিস্টার নিহাদ কবির, সিনিয়র অ্যাডভোকেট আহসানুল করিম, তৌফিকা আফতাব ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম।

খেলোয়াড় ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন সাকিব আল হাসান, মো. মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল খান। সাকিব ও তামিম কয়েক বছর ধরেই ট্যাক্স কার্ড পাচ্ছেন। এবার নতুন করে এ তালিকায় যুক্ত হলেন মাহমুদউল্লাহ।

অভিনেতা ও অভিনেত্রী ক্যাটাগারিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন মাহফুজ আহমেদ, ফরিদা আক্তার ববিতা ও মো. সিয়াম আহমেদ। শিল্পী (গায়ক/গায়িকা) ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন তাহসান রহমান খান, এসডি রুবেল ও মমতাজ বেগম।

কোম্পানি পর্যায়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে এবার ট্যাক্স কার্ড পাচ্ছে মিডিয়াস্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

ব্যাংকিং ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক পিএলসি, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড ও ইস্টার্ন ব্যাংক পিএলসি।

অ-ব্যাংকিং আর্থিক ক্যাটাগরিতে রয়েছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ও ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি। টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে গ্রামীণফোন লিমিটেড। প্রকৌশল ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড।

এছাড়া আরো বেশ কয়েকটি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে। এরমধ্যে সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৫২৫ জন সেরা করদাতার নামও ঘোষণা করেছে এনবিআর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close