তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১১ জুন, ২০২৪

ঘণ্টায় ৩১২ কিলোমিটার চলবে পোর্শের নতুন গাড়ি

বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি সংস্থা পোর্শে। হাইব্রিড প্রযুক্তিসহ নতুন গাড়ি আনছে সংস্থা। যেটি মাত্র ৩ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে পারে। জার্মানি বিলাসবহুল ব্র্যান্ড পোর্শে ২০২৪ সালের শেষ দিকে অফিশিয়ালি লঞ্চ হবে পোর্শে ৯১১ জিটিএস হাইব্রিড। গাড়িতে ইঞ্জিনের পাশাপাশি ব্যাটারি প্রযুক্তিও থাকবে।

হাইব্রিড গাড়ির সঙ্গে সাধারণ মানুষের পরিচয় এখনো সেভাবে গড়ে ওঠেনি। সুপারকারে এমন প্রযুক্তি সাড়া ফেলেছে বাজারে। এই প্রথম কোনো হাইব্রিড গাড়ি আনল পোর্শে। এতে ১২ভি লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক রয়েছে, সঙ্গে ৮৪ লিটার ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি।

সংস্থার নতুন গাড়িতে দেওয়া হয়েছে ৩ লিটার টুইন টার্বো বক্সার ইঞ্জিন, যা সর্বোচ্চ ৩৯৪ হর্সপাওয়ার এবং ৪৫০ এনএম টর্ক তৈরি করতে পারে। গাড়িতে রয়েছে হালকা ওজনের হাইব্রিড টেক। বক্সার ইঞ্জিনের পাশাপাশি টার্বোচার্জার দিয়েছে সংস্থা। গাড়িতে যে ইঞ্জিন ও ব্যাটারি প্যাক রয়েছে তার সম্মিলিত শক্তি ৫৪১ হর্সপাওয়ার এবং ৬১০ এনএম টর্ক।

পোর্শে ৯১১ জিটিএস হাইব্রিড গাড়ির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩১২ কিলোমিটার। শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা স্পর্শ করতে সময় নেয় ৩.২ সেকেন্ড। কোম্পানির দাবি, এর আগের মডেলের থেকে ৮.৭ সেকেন্ড গতি বেশি এই গাড়ির। এতে আরো থাকছে এলইডি ম্যাট্রিক্স হেডলাইট এবং ফ্রন্ট অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম।

গাড়ির পেছনে রয়েছে কানেক্টেড টেল ল্যাম্প ডিজাইন। গাড়ির গ্রিলের ডিজাইন সম্পূর্ণ বদলে ফেলেছে পোর্শে। এটির আরো একটি আকর্ষণ স্পোর্টি এক্সহস্ট সিস্টেম। আরো থাকছে ১২.৬ ইঞ্চি কার্ভ ডিসপ্লে, ১০.৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, পার্কিংয়ের সময় ভিডিও স্ট্রিমিং, ড্রাইভ মোড, অ্যাপল মিউজিক, স্পটিফাই সাপোর্ট, ক্লাইমেট কন্ট্রোল, ওয়্যারলেস ফোন চার্জার, উচ্চশক্তির ইউএসবি-সি পিসিডি পোর্ট, স্ট্যান্ডার্ড অ্যামবিয়েন্ট লাইটিং এবং রাইডিং

মোড।

বর্তমানে পোর্শে ৯১১ ক্যারেরার দাম ভারতীয় বাজারে ১ কোটি ৮৬ লাখ রুপি। হাইব্রিড গাড়ির দাম এর থেকে বেশি হতে পারে। ধারণা করা হচ্ছে ২০২৪ সালের শেষের দিকে অথবা ২০২৫ সালের শুরুর দিকে গাড়িটি লঞ্চ করতে পারে পোর্শে। তখনই এর দাম এবং ফিচার সম্পর্কে আরো ভালোভাবে জানা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close